বাড়ি খেলা ১৭৮ রানে শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস, অশ্বিন নিলেন ৬ উইকেট

১৭৮ রানে শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস, অশ্বিন নিলেন ৬ উইকেট

33
0

চেন্নাই, ৮ ফেব্রুয়ারি : প্রথম ইনিংসে রানের পাহাড় গড়া ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে দু’শো রানের গণ্ডি ছুঁতে দিলেন না ভারতীয় বোলাররা৷ রবিচন্দ্রন অশ্বিনের ভেল্কিতে ১৭৮ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস৷ ফলে চিপকে জয়ের জন্য ভারতের লক্ষ্য ৪২০ রান৷ এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ড অল-আউট হয় ৫৭৮ রানে। জবাবে ভারত তোলে ৩৩৭ রান। প্রথম ইনিংসের নিরিখে ২৪১ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড । প্রথম ইনিংসের লিড ও দ্বিতীয় ইনিংসে ১৭৮ রান মিলিয়ে ৪১৯ রানে এগিয়ে রুটরা। সুতরাং, জয়ের জন্য শেষ ইনিংসে ভারতের দরকার ৪২০ রান । 

ইংল্যান্ডের ৫৭৮ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে ৬ উইকেটের বিনিময়ে ২৫৭ রান তুলেছে তৃতীয় দিনে। চতুর্থ দিনে তার পর থেকে খেলা শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান ওয়াশিংটন সুন্দর ও রবিচন্দ্রন অশ্বিন। বোলিং শুরু করেন ডমিনিক বেস। ব্রিসবেনের অভিষেক টেস্টেই ব্যাট হাতে দুরন্ত হাফ-সেঞ্চুরি করেন ওয়াশিংটন সুন্দর। এবারর চেন্নাইয়ে কেরিয়ারের দ্বিতীয় টেস্টেও অর্ধশতরান করলেন তিনি। ৯টি বাউন্ডারির সাহায্যে ৮২ বলে হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে যান তরুণ অল-রাউন্ডার। ৮৭তম ওভারে লিচের দ্বিতীয় বলে বাটলারের দস্তানায় ধরা পড়লেন অশ্বিন। চতুর্থ দিনে প্রথন উইকেট হারাল ভারত। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৯১ বলে ৩১ রান করে ক্রিজ ছাড়েন রবিচন্দ্রন। ভারত ৩০৫ রানে ৭ উইকেট হারায়। এরপর ৯১তম ওভারে লিচের দ্বিতীয় বলে আউট হন শাহবাজ নদিম (০)। ইশান্তকে ফেরালেন অ্যান্ডারসন। ১টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ৪ রান করে ওলি পোপের হাতে ধরা পড়েন তিনি। জসপ্রীত বুমরাহকে ফিরিয়ে ভারতের প্রথম ইনিংসে দাঁড়ি টেনে দিলেন অ্যান্ডারসন। খাতা খোলার আগেই স্টোকসের হাতে ধরা পড়েন জসপ্রীত। সুন্দর অপরাজিত থাকেন ৮৫ রান করে। ১৩৮ বলের ইনিংসে তিনি ১২টি চার ও ২টি ছক্কা মারেন।  এর ফলে  ইংল্যান্ডের ৫৭৮ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ৩৩৭ রানে। সুতরাং প্রথম ইনিংসের নিরিখে ২৪১ রানে পিছিয়ে টিম ইন্ডিয়া। সুতরাং ফলো-অন এড়াতে ব্যর্থ ভারত। যদিও তাদেরকে পুনরায় ব্যাট করতে পাঠানি ইংল্যান্ড । 

৭৬ রানে ৪ উইকেট নেন ডমিনিক বেস। ২টি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, আর্চার ও জ্যাক লিচ।

নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড । তবে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়া ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে দু’শো রানের গণ্ডি ছুঁতে দিলেন না ভারতীয় বোলাররা৷ দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৮ রান ইংলান্ডকে বেধে রাখে ভারত । দলের হয়ে সর্বাধিক ৪০ রান করেছেন রুট। পোপ ২৮, বাটলার ২৪, বেস ২৫ রান করেছেন। ররি বার্নস ০, সিবলি ১৬, লরেন্স ১৮,  স্টোকস ৭, আর্চার ৫, লিচ অপরাজিত ৮ ও অ্যান্ডারসন ০ রান করেন। রবিচন্দ্রন অশ্বিন নিয়েছেন ৬ উইকেট, এই নিয়ে ২৮ বার টেস্টে ৫ উইকেট নিলেন তিনি । প্রথম ভারতীয় স্পিনার হিসেবে ইনিংসের প্রথম বলে উইকেট নেওয়ার নজিরও এদিন গড়েছেন তিনি। শাহবাজ নাদিম দুটি, ইশান্ত শর্মা ও জশপ্রীত বুমরাহ একটি করে উইকেট দখল করেন।

চেন্নাই টেস্টে জয় ছিনিয়ে নিতে গেলে ভারতকে গড়তে হবে নতুন বিশ্বরেকর্ড। জয়ের জন্য ভারতের সামনে ৪২০ রানের লক্ষ্যমাত্রা রেখেছে ইংল্যান্ড। উপমহাদেশের মাটিতে তো বটেই, টেস্ট ইতিহাসে এত বেশি রান তাড়া করে কোনও দল জেতেনি। হাতে যা সময় আছে তাতে জেতার লক্ষ্যে পৌঁছানো সহজ নয়।

প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটে সর্বাধিক রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০৩ সালে ক্যারিবিয়ান সফরে সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়া ওয়েস্ট ইন্ডিজকে জেতার জন্য ৪১৮ রানের টার্গেট দেন। চন্দ্রপল ও সারওয়ানের শতরান আর ব্রায়ান লারার অর্ধশতরান ওয়েস্ট ইন্ডিজকে এই টেস্টে ৩ উইকেটে জয় এনে দেয়। তাই এই টেস্টে ভারতকে জিততে হলে নতুন ইতিহাস রচনা করতে হবে ।

Loading...