বাড়ি রাজ্য হাওড়ায় আর নয় স্পেশাল ট্রেন, রেলকে চিঠি নবান্নের

হাওড়ায় আর নয় স্পেশাল ট্রেন, রেলকে চিঠি নবান্নের

78
0

কলকাতা, ২৯ মে :   রেল বোর্ডকে এক চিঠি দিয়ে নবান্নের তরফে জানানো হয়েছে, এবার থেকে কোনও শ্রমিক স্পেশাল ট্রেন হাওড়ায় আসবে না। সংক্রমণের পরিমাণ উত্তরোত্তর বেড়েই চলেছে। সেই গতিতে লাগাম টানতে এবার উল্লেখযোগ্য পদক্ষেপ করল রাজ্য সরকার। 

যদিও বৃহস্পতিবার রাতে একাধিক ট্রেন এসেছে হাওড়ায়। এর মধ্যে মুম্বই থেকে আসা একটি শ্রমিক স্পেশাল ট্রেনও রয়েছে। রাজ্যের তরফে বলা হয়েছে, মহারাষ্ট্র থেকে আসা ট্রেন খড়গপুর, ডানকুনি, বর্ধমান, রামপুরহাট, মালদা হয়ে নিউ জলপাইগুড়ি যাবে। দক্ষিণ ভারত থেকে আসা ট্রেনও এই একই রুটে যাবে। আর উত্তর ভারত থেকে আসা ট্রেনও আসানসোল, দুর্গাপুর, রামপুরহাট হয়ে নিউ জলপাইগুড়ির দিকে যাবে। এই সব স্টেশনে ট্রেন থামবে, সংশ্লিষ্ট স্টেশনের নিকটবর্তী এলাকায় থাকা শ্রমিকেরা নির্দিষ্ট স্টেশনে নেমে যাবেন। সেখান থেকেই বাসে করে বাড়ি পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার।
এই চিঠিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, বাইরের রাজ্য থেকে আসা কোনও শ্রমিক স্পেশাল ট্রেন আপাতত আর হাওড়ায় আসবে না। এর ফলে আগামী দিনে হাওড়ায় আর কোনও শ্রমিক স্পেশাল ঢুকবে না, এমনটাই বলা যায়। কারণ, এখানে নামলে ভিড় যেমন বাড়ছে, তেমনি করোনা সংক্রমণের আশঙ্কাও বেশি থাকছে। সেটা কোনওমতেই চায় না প্রশাসন। প্রশাসনের শীর্ষকর্তাদের মতে, পরিযায়ী শ্রমিকরাই এখন রাজ্যের মাথাব্যাথার বিষয়। যেভাবে প্রতিদিন সংখ্যাটা রাজ্যের নিরিখে লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে প্রশাসন অত্যন্ত চিন্তায়। ফলে কলকাতা ও হাওড়ায় সংক্রমণ যাতে আর এই হারে না বাড়ে, তা ঠেকাতেই এই পদক্ষেপ। শহর থেকে সরিয়ে নেওয়ায় ভিড় যেমন কম হবে, তেমনি পরীক্ষা করতে ও কোয়ারেন্টিন করতেও সুবিধা হবে।

Loading...