বাড়ি প্রথম পৃষ্ঠা সর্বাত্মক ধর্মঘটে বাধা দিলে লড়াই, বামেদের হুঁশিয়ারি

সর্বাত্মক ধর্মঘটে বাধা দিলে লড়াই, বামেদের হুঁশিয়ারি

20
0

কলকাতা, ২৫ নভেম্বর   :  বৃহস্পতিবার গোটা দেশের সঙ্গে এরাজ্যেও ধর্মঘট সর্বাত্মক হবে। শান্তিপূর্ণ আন্দোলনে বাধা দিলে লড়াই বাধবে বলে হুঁশিয়ারি দিয়েছে ধর্মঘট আহ্বানকারী বিভিন্ন বাম ও দক্ষিণপন্থী শ্রমিক ও কর্মচারী সংগঠনের নেতৃত্ব। 

বিজেপি সরকারের নয়া কৃষি ও শ্রম আইন বাতিল, মাসিক ন্যূনতম মজুরি ২১ হাজার টাকা করা, করোনাকালে কাজ হারানো শ্রমিকদের মাসে সাড়ে ৬ হাজার টাকা ভাতা দেওয়া, দৈনিক ন্যূনতম মজুরি ৬০০ টাকা করা, ‘রেগা’-র মাধ্যমে কর্মহীনদের সকলের কাজের ব্যবস্থা করার মতো দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে। দীর্ঘ কয়েক মাস ধরে এইসব ইস্যুতে সংগঠনগুলির তরফে বারবার দাবি তোলা হলেও কেন্দ্র তা কানে তোলেনি। তাই একপ্রকার বাধ্য হয়েই এই কর্মসূচি নিতে হয়েছে। তবে এটা সবে শুরু। এখন থেকে লাগাতার নানা ধরনের প্রতিবাদ কর্মসূচি চলবে। 
বুধবারও বামেরা হুঁশিয়ারি দিয়েছে, বিগত বছরগুলির মতো এবার জনস্বার্থে ডাকা এই ধর্মঘট রাজ্যের সরকার বা শাসক দল বানচাল করতে এলে তার বিরুদ্ধে তীব্র প্রতিরোধ হবে।  তৃণমূল ধর্মঘটে শামিল না-হয়ে দাবিগুলির সমর্থনে ওইদিন রাস্তায় নেমে মিটিং-মিছিলের মাধ্যমে যে প্রতিবাদ জানানোর অবস্থান নিয়েছে তাতে যে তারা আদৌ ভরসা করছে না, সেটাও স্পষ্ট করে দিয়েছে সংগঠনগুলি। বাম-কংগ্রেস কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বাংলার সাধারণ মানুষ তাদের ক্ষোভ উগরে দিতে চাইছে এই ধর্মঘটের মাধ্যমে।

Loading...