বাড়ি কলকাতা শূন্য পদের বিশদ রিপোর্ট মিলছে না, ফাঁপড়ে রাজ্য

শূন্য পদের বিশদ রিপোর্ট মিলছে না, ফাঁপড়ে রাজ্য

496
0

কলকাতা, ৩ অক্টোবর : নির্দেশিকাই সার। স্কুলে শিক্ষকের শূন্য পদের সংখ্যা নিয়ে বিভিন্ন স্কুলের রিপোর্ট আসেনি রাজ্যের শিক্ষা দফতরে। ফলে কথামত শিক্ষা দফতর স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি) এই রিপোর্ট দাখিল করতে পারছে না। দাড়িভিট স্কুলকাণ্ডের জেরে শিক্ষক নিয়োগে নানা অনিয়ম সামনে এসেছে। সেরকম পরিস্থিতি যাতে আর না হয়, সেজন্য স্কুলগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। নবম এবং দশম শ্রেণীর শিক্ষক নিয়োগের ব্যাপারে শূন্যপদ নিয়ে স্কুলগুলিকে বেশ ক‘দিন আগেই সঠিক তথ্য দেওয়ার নির্দেশ দেওয়া হয়। জেলা পরিদর্শকের (ডিআই) তরফে কলকাতা-সহ একাধিক জেলার স্কুলে তা পাঠিয়ে দেওয়া হয়।
চিঠিতে বলা হয়, নবম এবং দশম শ্রেণীর শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের প্যানেল সুপারিশ করে দিয়েছে। এরপর পর্ষদ থেকে নিয়োগপত্র দেওয়া হবে। কিন্তু, যে শূন্যপদ সুপারিশ করা হয়েছিল, তার সঙ্গে আসল খালি পদের কোনও ফারাক রয়েছে কি না, তা জেলা পরিদর্শককে জানানোর কথা। আজ, বুধবারের মধ্যে ই-মেল মারফত তা এসএসসি-কে জানানোর কথা ছিল। তার সঙ্গে জেলা পরিদর্শকের অফিসেও একটি রিপোর্ট দেওয়ার কথা। কিন্তু বিভিন্ন স্কুলের রিপোর্ট না পেয়ে রীতিমত ফাঁপড়ে পড়েছে রাজ্য।
দাড়িভিট-কাণ্ড নিয়ে যথেষ্ট চাপে রয়েছে শিক্ষা দফতর। ওই স্কুলে উচ্চ মাধ্যমিক স্তরে নিয়োগ নিয়েই সমস্যা দেখা দিয়েছিল। তাই এবার নবম এবং দশম শ্রেণীর শিক্ষক নিয়োগ শুরুর আগেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে সরকার। মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ধীরে চলো নীতিই নিয়েছে সরকার। প্রত্যেক স্কুলকে শিক্ষক সংখ্যা, বরাদ্দ আসন এবং খালি আসনের তালিকা জমা দিতে বলা হয়েছিল। সে সব দেখেই পরবর্তী পদক্ষেপ করা হবে। পদ রূপান্তর করার মতো ঘটনার কারণে যাতে বড় ধরনের জটিলতা তৈরি না হয়, তার জন্য সব কিছুই যাচাই করে নিতে চাইছে শিক্ষা দফতর। তাই জেলা পরিদর্শকদের মাধ্যমে স্কুলগুলিতে শূন্যপদের বিষয়টি খতিয়ে দেখার পরিকল্পনা হয়।

Loading...

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here