বাড়ি কলকাতা রবিবার থেকে বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব

রবিবার থেকে বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব

4
0

কলকাতা, ২০ নভেম্বর : কলকাতায় আগামী সপ্তাহে ৫ ডিগ্রী পারদ পতন হতে পারে। বাড়তে পারে উত্তুরে হাওয়ার প্রভাব। একইসঙ্গে জেলায় জেলায় শীতের কাঁপুনি আসতে পারে। পাশাপাশি কমবে পূবালী হাওয়ার প্রভাব। অন্যদিকে শুক্রবার ও শনিবার আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

শীতের শুরুতে কয়েকদিন বেশ ঠাণ্ডা পড়লেও, ধীরে ধীরে সেই ঠাণ্ডা আবহাওয়ার শিরোনাম থেকে লুপ্ত হয়ে গেছে। সেখানে জায়গা নিয়েছিল ঘূর্ণাবর্ত। তবে বর্তমানে আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃষ্টির হাত ধরেই বাংলায় ঠাণ্ডার প্রবেশ ঘটবে। ঘূর্ণাবর্ত পার করে এবার অপেক্ষা বৃষ্টির। তারপরই প্রবেশ করবে হাড়কাপানো শীতের আমেজ।

 উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং সহ পার্বত্য এলাকায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হাওড়া এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা।

রবিবার জম্বু কাশ্মীরের ঢুকছে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে তাপমাত্রা নামার সম্ভাবনা উত্তর পশ্চিম ভারতে আগামী তিনদিনে 4 ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। আগামী ২৪ ঘন্টা পর থেকে অর্থাৎ শনিবার থেকে তাপমাত্রা নামতে পারে মধ্য ভারতের রাজ্যগুলি তে। রবিবার থেকে তাপমাত্রা নামতে শুরু হবে পূর্ব ভারতের রাজ্যগুলি তে।আগামী কয়েক দিন ঘন কুয়াশা থাকবে নাগাল্যান্ড মণিপুর মিজোরাম ত্রিপুরাতে। অরুণাচল অসম মেঘালয় শিলা বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণ ভারতের বৃষ্টি চলবে। আরব সাগরে নিম্নচাপ একই সঙ্গে উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব এবং পূবালী হাওয়ার দাপটে আন্দামান-নিকোবর তামিলনাড়ু লাক্ষাদ্বীপ কেরালা বৃষ্টির সম্ভাবনা।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি সর্বনিম্ন তাপমাত্রা। বাতাসে আর্দ্রতার পরিমান ৯৩ % । হালকা রোদের দেখা মিলবে দিনের দিকে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ডিগ্রী গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রী যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।

Loading...