বাড়ি মেদিনীপুর মন্দারমণিতে ভেসে এল ৩৬ ফুটের বিরল প্রজাতির তিমির মৃতদেহ

মন্দারমণিতে ভেসে এল ৩৬ ফুটের বিরল প্রজাতির তিমির মৃতদেহ

85
0

মন্দারমণি, ২৯ জুন  : বিরল প্রজাতির তিমির মৃতদেহ ভেসে এল মন্দারমণিতে । স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ৩৬ ফুট লম্বা ও ১০ ফুট চওড়া ওই তিমিটি । বিশাল আকারের তিমি মাছটিকে সোমবার সকালে মন্দারমণির সৈকতে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন মত্স্যজীবী ও স্থানীয় বাসিন্দারা। সৈকতে তিমির মৃতদেহ পড়ে থাকার খবর স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ ও বন দফতরের কর্মীরা।

তিমিটি মৃত অবস্থায় বহু দূর থেকে ভেসে এসেছে বলে মনে করা হচ্ছে। তিমিটিকে উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে তিমিটির গায়ে আঘাতের চিহ্ন রয়েছে। সমুদ্রে ভেসে যাওয়ার সময় কোনও জাহাজ বা ট্রলারে ধাক্কা লেগেই তিমিটির মৃত্যু হয়েছে কিনা তা খতিয়ে দেখছেন সমুদ্র বিশেষজ্ঞরা।

মৃত তিমিটি লম্বায় অন্তত ৩৬ ফুট। চওড়াও প্রায় ১০ ফুটের কাছাকাছি। মুখের গোল অংশের উচ্চতা প্রায় পাঁচ ফুট। প্রকাণ্ড এই তিমি উদ্ধারের খবর পেয়ে তা দেখতে সমুদ্র তীরে ভিড় জমান আশপাশের গ্রামের লোকজন। উদ্ধার হওয়া তিমিটির ওজন আনুমানিক এক হাজার কিলো বলে জানিয়েছেন মৎস্যজীবীরা।

মন্দারমণির সমুদ্র সৈকতে তিমি উদ্ধারের ঘটনা নতুন নয়। বছর দুয়েক আগে একটি নীল তিমি ভেসে উঠেছিল মন্দারমণির সৈকতে। সেটি ছিল বিরল প্রজাতির। তার আগেও মৃত তিমি ভেসে উঠেছে মন্দারমণির বিচে। তবে এই তিমিটি কী প্রজাতির তা এখনও স্পষ্ট নয়। সমুদ্র বিশেষজ্ঞরাই তা বলতে পারবেন।

Loading...