বাড়ি অন্যান্য বয়স্কদের ভোট, নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সায় শিক্ষাবিদের

বয়স্কদের ভোট, নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সায় শিক্ষাবিদের

44
0

কলকাতা, ৭ জুলাই : ৬৫+ নাগরিকদের বাড়িতে বসে ভোট দেবার অধিকার নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিবাদপত্র পাঠানো হয়েছে নির্বাচন কমিশনে। এর বিরুদ্ধে প্রকাশ্য যুক্তি দেখিয়েছেন শিক্ষাবিদ তথা প্রাক্তন উপাচার্য অচিন্ত্য বিশ্বাস। 

‘নেতা নেত্রীদের কষ্ট’ শিরোনামে তিনি সামাজিক মাধ্যমে লিখেছেন, “৬৫+ নাগরিকদের বাড়িতে বসে ভোট দেবার অধিকার নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা করছেন যাঁরা, তাঁদের সবার বয়স কি পঁয়ষট্টি পেরিয়েছে? নেতাগিরি করার সাধ ও সাধ্য এখনো ষোল আনা? প্রাণের ভয়ডরও নেই নাকি? 
চেল্লাচ্ছেন, তাঁদের এ নিয়ে কথা বলার অধিকার দেয়া হচ্ছে না কেন? ডাক্তারবাবু হলে না হয় বুঝতাম। মান্নান সাহেব, সুজন চক্রবর্তী আপত্তি করেছেন, সুব্রত বক্সি চিঠি লিখছেন। হয়তো ভাবছেন, তাঁদের ভোটে দাঁড়ানো বা প্রচার করার অধিকার কেড়ে নেয়া হবে না তো? 
একে বলে জল ঘোলা করে জল খাওয়া। কারা যেন এসব করে? আমি মনে করি, উত্তর-কোরোনা পরিস্থিতিতে এটা সুন্দর সিদ্ধান্ত। পোস্টাল ব্যালট তো আছে। অতিমারীর পরিবেশে এটি প্রয়োজনীয় বাস্তবোচিত পদক্ষেপ।
আমার পরিবারের সদস্যরা তো খুশি। ওদের আশঙ্কা কমল। গত কয়েক বছর ভোট দিতে গিয়ে আমার তো বেশ কষ্ট হয়েছে। সবার আগে যাবো বলাও যায় না, আর নিয়ম মেনে যতটুকু সহায়তা পাই তাতেই তরুণ প্রজন্মের অনেকেই ভাবেন অহেতুক বয়স ও ভগ্নস্বাস্থ্যের সুযোগ নিচ্ছি। এই সিদ্ধান্তে আমার  তো ভালোই লাগছে। নেতা নেত্রী-দের কষ্টটা কোথায়? বুঝতে পারলাম না।“

Loading...