বাড়ি খেলা প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২২৭ রানে হেরে গেল ভারত

প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২২৭ রানে হেরে গেল ভারত

29
0

চেন্নাই, ৯ ফেব্রুয়ারি  : ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেই হার ভারতের। চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪২০ রান তাড়া করতে নেমে মাত্র ১৯২ রানেই গুটিয়ে গেল টিম ইন্ডিয়া। ফলে ইংল্যান্ডের কাছে ২২৭ রানে হেরে সিরিজে ১-০ পিছিয়ে পড়ল কোহলি বাহিনী।ম্যান অব দ্যা ম্যাচ জো রুট।

চলতি বছর গোড়ায় ব্রিসবেনে অন্য এক টিম ইন্ডিয়াকে দেখেছিল দেশবাসী। অজিঙ্ক রাহানের নেতৃত্বে তরুণ ভারতীয় দলের সৌর্যের সাক্ষী ছিলেন ক্রিকেটপ্রেমীরা। আর ঘরের মাটিতে অভিজ্ঞ দল নিয়ে একেবারে ল্যাজে-গোবরে অবস্থা হল বিরাট কোহলি অ্যান্ড কোংয়ের। প্রথম ইনিংসে ইংল্যান্ড অল-আউট হয় ৫৭৮ রানে। জবাবে ভারত তোলে ৩৩৭ রান। প্রথম ইনিংসের নিরিখে ২৪১ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড । প্রথম ইনিংসের লিড ও দ্বিতীয় ইনিংসে ১৭৮ রান মিলিয়ে ইংল্যান্ড ৪১৯ রানে এগিয়ে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৪২০ রান । চতুর্থ দিনের শেষে ভারত দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৩৯ রান তোলে ।  সুতরাং  জয়ের জন্য শেষ দিনে ভারতের দরকার ৩৮১ রান। হাতে রয়েছে ৯ উইকেট। এই অবস্থায় চিপকে শেষ দিনের খেলা শুরু করেন গত দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান শুভমন গিল (১৫) ও চেতেশ্বর পূজারা (১২)। পঞ্চমদিনে আর তিন রান করে ব্যক্তিগত ১৫ রানে স্টোকসের হাতে ধরা পড়েন পূজারা । এরপর লড়াই শুরু করেন কোহলি ও গিল । ২৭তম ওভারের দ্বিতীয় বলে গিলকে বোল্ড করলেন অ্যান্ডারসন। ৭টি চার ও ১টি ছ্ক্কার সাহায্যে ৮৩ বলে ৫০ রান করে সাজঘরে ফেরেন শুভমন। ভারত ৯২ রানে ৩ উইকেট হারায়। গিলকে আউট করার পর একই ওভারের পঞ্চম বলে রাহানের বোল্ড করলেন অ্যান্ডারসন। খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয় অজিঙ্কাকে। ভারত ৯২ রানেই চতুর্থ উইকেট হারায়। অ্যান্ডারসন ফেরালেন ঋষভ পন্তকে। ২টি বাউন্ডারির সাহায্যে ১৯ বলে ১১ রান করেন তিনি। ভারত ১১০ রানে ৫ উইকেট হারায়। এরপর কোনও রান না করেই আউত হন ওয়াশিংটন সুন্দর। এরপর জ্যাক লিচ ফেরালেন রবিচন্দ্রন অশ্বিনকে। তিনি ৪৬ বলে ৯ রান করে বাটলারের হাতে ধরা দেন । এক প্রান্তে একা লড়ছিলেন বিরাট কোহলি। তবে দলগত ১৭৯ রানের মাধায় ব্যক্তিগত ৭২ রানে সাজঘরে ফেরেন ভারত অধিনায়কও।  ১০৪ বলের ইনিংসে তিনি ৯টি বাউন্ডারির মারেন।  চার নম্বর উইকেট ।   লিচের বলে খাতা খোলার আগেই আউট হন শাহবাজ নদিম। ৫৯তম ওভারের প্রথম বলেই বুমরাহকে বাটলারের দস্তানায় ধরা দিতে বাধ্য করলেন জোফ্রা আর্ডার। ৪ রান করে আউট হন জসপ্রীত। বুমরাহ আউট হতেই জয়ের জন্য ৪২০ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নামা ভারত দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়ে যায় ১৯২ রানে। সেই সঙ্গে ২২৭ রানের ব্যবধানে চেন্নাই টেস্ট জিতে নেয় ইংল্যান্ড। চার টেস্টের সিরিজে সিরিজে ১-০ পিছিয়ে পড়ল ভারত। ম্যান অব দ্যা ম্যাচ জো রুট ।

কথায় বলে, মর্নিং শোজ দ্য ডে। বিরাট কোহলিদের বিরুদ্ধে টসে জিতে ইংল্যান্ডের দুর্দান্ত শুরু আর টিম ইন্ডিয়ার দল বাছাই যেন ম্যাচের অর্ধেক ভাগ্য নির্ধারণ করে দিয়েছিল। আর পাঁচদিনের ম্যাচ শেষে শাহবাজ নাদিম, ইশান্ত শর্মারা কোনও মিরাকল ঘটাতে পারলেন না। ফর্মে থাকা সিরাজ-কুলদীপকে বসিয়ে প্রথম একাদশ বাছাই করার ফল হাড়ে হাড়ে পেলেন কোহলি।

Loading...