বাড়ি কলকাতা পশ্চিমের নানা জেলায় পাতাখেকো পতঙ্গের দাপটে শঙ্কিত রাজ্যের কৃষিদফতর

পশ্চিমের নানা জেলায় পাতাখেকো পতঙ্গের দাপটে শঙ্কিত রাজ্যের কৃষিদফতর

46
0

কলকাতা, ২ জুন :  রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে পতঙ্গ গাছের পাতা খেয়ে নিচ্ছে খুব দ্রুত। সে ছবি পোস্ট হচ্ছে নানা সোশ্যাল মিডিয়ায়। এমনকি গাছের পাতায় থাকা অবস্থায় সেই সব পতঙ্গের ছবিও পোস্ট হয়েছে। এসব দেখে কিছুটা হলেও ভয় পাচ্ছেন এ রাজ্যের কৃষকেরা। চিন্তিত কৃষি দফতরও। 

যদিও রাজ্য কৃষি দফতরে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে পঙ্গপালের হানাদারির কোনও খবর নেই। তবে তাঁরাও বিষয়টি খোঁজ নিয়ে দেখতে শুরু করেছেন।কেন্দ্র সরকারের হিসাব বলছে পঙ্গপালের দল রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ঘুরে চলে এসেছে ঝাড়খণ্ড ও ওড়িশার কাছাকাছি। ইতিমধ্যেই তা ঢুকে পড়েছে ছত্তীসগড়ে। এসবেরই মাঝে সোশ্যাল মিডিয়ার ছবি প্রশ্ন তুলেছে নানা মহলে।  জানা গিয়েছে, ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের জোড়াশাল গ্রামে ও বাঁকুড়া জেলার বিষ্ণুপুর ব্লকের রাধানগর গ্রাম সংলগ্ন লাখেশোল শালবাগানে এইসব পাতাখেকো পতঙ্গের দেখা মিলছে বেশ ভালো সংখ্যায়। এর বাইরে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলা থেকেই এই ধরনের পতঙ্গের দেখা পাওয়া যাচ্ছে বলে সোশ্যাল মিডিয়াতে অনেকেই দাবি করছেন। এই সব এলাকার কৃষকদের দাবি গাছের পাতা খেয়ে নেওয়ার পাশাপাশি জমিতে থাকা নানা সবজির গাছও খেয়ে নিচ্ছে এই সব পতঙ্গ।
 ইতিমধ্যেই রাজ্য কৃষি দফতরের পক্ষ থেকে ওই সব এলাকার কৃষি দফতরের খোঁজখবর নিয়ে দ্রুত রিপোর্ট পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। তবে ওই জেলাগুলির কৃষি দফতরগুলি জানিয়েছে এখনও সরকারিভাবে ওই সব এলাকায় পঙ্গপাল হানা দেওয়ার কোনও তথ্য তাঁদের কাছে নেই। উল্লেখ্য, বাংলার দুই পড়শি রাজ্যে ইতিমধ্যেই কার্যত লাল সতর্কতা জারি করে দেওয়া হয়েছে পঙ্গপাল হানার ঘটনা ঘটতে পারে এই আশঙ্কায়।

Loading...