বাড়ি অন্যান্য দেশে প্রথম লোকাল ট্রেন চালালেন বাঙালি কন্যা সৌমিতা

দেশে প্রথম লোকাল ট্রেন চালালেন বাঙালি কন্যা সৌমিতা

1173
0

কলকাতা, ৭ অক্টোবর : এবার রেলগাড়ির স্টিয়ারিংয়ে হাত রাখলেন বাঙালী কন্যা সৌমিতা রায় । পশ্চিমবঙ্গের বাসিন্দা সৌমিতাই, দেশের প্রথম মহিলা লোকাল ট্রেন চালক ।
বাঙালী সব জায়গাতেই সেঁদিয়ে যায় । চার দেয়ালের চৌকাঠ পেরিয়ে, যুদ্ধ বিমান থেকে নৌসেনা সমস্ত জায়গাতেই নিজেদের প্রতিষ্ঠা করেছে সমস্ত বাঙালী মহিলারা । তাহলে পুজোর মুখে অপু-দুর্গার রেলগাড়ি আর বাদ যায় কেন !দেশের প্রথম মহিলা হিসেবে এবার রেলগাড়ির স্টিয়ারিংয়ে হাত রাখলেন বাঙালী কন্যা সৌমিতা রায় । পশ্চিমবঙ্গের বাসিন্দা সৌমিতা গত ২০শে সেপ্টেম্বর সৌমিতা লোকো পাইলটের পদে অধিষ্ঠিত হন । আর শনিবার সন্ধ্যাতেই পূর্ব রেলওয়ের সুবার্বন ইএমইউ থেকে ট্রেন শিয়ালদাহ থেকে রাণাঘাট পর্যন্ত ৩১৬০১আপ মাতৃভূমি লোকালের দায়িত্ব নিলেন তিনি । শনিবার শিয়ালদাহের ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে রানাঘাট, সম্পূর্ণ মহিলা পরিচালিত মাতৃভূমি স্পেশাল ট্রেন চালল পূর্বরেল । ট্রেনটি শিয়ালদহ থেকে রাণাঘাট পর্যন্ত প্রায় ৭৩ কিলোমিটার পথ শেষ করে সন্ধ্যে ৭টা৪০ মিনিটে ।
ট্রেনটি বিশেষভাবে তৈরি করা, শুধুমাত্র মহিলাদের জন্য । এবার থেকে মাতৃভূমি স্পেশালে ট্রেনের চালক থেকে শুরু করে নিরাপত্তাকর্মী সবই মহিলা দ্বারা পরিচালিত হবে । রেলওয়ে প্রোটেকশন ফোর্সের সাব-ইন্সপেক্টর শিবানী মজুমদার, সাত জন মহিলা কনস্টেবলের একটি টিম গঠন করেছেন প্রমীলা বাহিনী । নিরাপত্তারক্ষী হিসেবে থাকছেন সবিতা সাও । তিনি জানিয়েছেন, ট্রেনের সমস্ত কর্মীরাও মহিলা ।

রবিবার একজন পূর্বরেলের জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র এপ্রসঙ্গে বলেন, ‘যে সমস্ত মহিলারা এই পেশায় আসতে চান সৌমিতা তাদের সবার অনুপ্রেরণা । আমাদের এর আগে মেল ও এক্সপ্রেস ট্রেনের জন্য লোকো পাইলট এবং সরকারি লোকো পাইলট রয়েছে’। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন মেল ও এক্সপ্রেস ট্রেন চালাচ্ছেন মৌমিতা অধিকারী, পায়েল মিশ্র । সহকারী পাইলট হিসেবে রোজই ট্রেন চালাচ্ছেন, সুরুচি কুমারী, বিনা তপ্প, রিন্কি সাহা, লক্ষ্মী মাহাতো, প্রিয়াঙ্কা সিং, পূজা কুমারী । তবে সৌমিতাই হলেন দেশের এক মাত্র লোকাল ট্রেনের পাইলট । রোজই ছুটে চলবেন শিয়ালদহ ডিভিশনের বিভিন্ন শাখায় । রবি মহাপাত্রের কথায় ‘এর মাধ্যমে প্রমানিত হবে যে কাজ পুরুষরা করতে পারেন, মহিলারাও তাই পারেন’।

রেলের এই সিদ্ধান্তের হাত ধরে নারীদের ক্ষমতায়নে আরও একধাপ এগোলো, এমনটাই মনে করছেন বিদগ্ধ জনেরা ।

Loading...

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here