বাড়ি অন্যান্য ডিম উৎপাদনে বাংলার স্বনির্ভরতার দাবি

ডিম উৎপাদনে বাংলার স্বনির্ভরতার দাবি

137
0

কলকাতা, ২২ অক্টোবর : ডিম উৎপাদনে স্বনির্ভরতার পথে পশ্চিমবঙ্গ । আগের তুলনায় ডিমের উৎপাদন বেড়েছে রাজ্যে । বহু জায়গায় ছোট ছোট খামার তৈরী করা হচ্ছে । মঙ্গলবার বিষয়টি জানান প্রাণীসম্পদ বিকাশ উন্নয়ন নিগমের এক আধিকারিক । 

কোচবিহার, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার ও শিলিগুড়িতে বাণিজ্যিকভাবে ডিম উৎপাদনে জোর দেওয়া হয়েছে । সূত্রের খবর, গোটা রাজ্যের মধ্যে বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, বাঁকুড়াতেই সবথেকে বেশী ডিম উৎপাদন হয় ।
বর্তমানে রাজ্যে ডিম উৎপাদন হয় দু’কোটি । অথচ প্রতিদিন রাজ্যে ডিমের চাহিদা প্রায় তিন কোটি । বছরদুয়েক আগে কল্যাণী ও বাঁকুড়ার বড়জোড়ায় মুর্গী ও হাঁসের খামার তৈরী করে ৬০ কোটি টাকা ব্যয় করেছিল রাজ্য সরকার । বেশ কিছু সরকারি খামারের পরিধি বাড়িয়ে বাণিজ্যিক উৎপাদন করার ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে । আগামী আর্থিক বছরেই রাজ্যের ডিমের জোগান ও চাহিদার ফারাক অনেক কমে যাবে বলে মনে করছে রাজ্য সরকার । প্রাণীসম্পদ বিকাশ উন্নয়ন দফতর সূত্রে জানা গিয়েছে, উৎসাহ প্রদান স্কীম প্রকল্প ২০১৭ অনুযায়ী ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগে ৮ লক্ষ থেকে ৮০ লক্ষ টাকা পর্যন্ত বিভিন্ন পর্যায়ে ভর্তুকি দেওয়া হচ্ছে । ১০ হাজার ডিম–উৎপাদনকারী মুর্গীর খামারের ক্ষেত্রে এই সুবিধা দেওয়া হচ্ছে। শর্তসাপেক্ষে মূলধনী অনুদান ছাড়াও মেয়াদী ঋণের ওপরে সুদে ভর্তুকি, বিদ্যুৎ মাশুলে আংশিক মকুব, এমনকী স্ট্যাম্প ডিউটিতেও ছাড় দেওয়া হচ্ছে।

Loading...