বাড়ি স্বাস্থ্য ডায়াবেটিসে সুস্থ থাকার মূল মন্ত্র ইনসুলিন

ডায়াবেটিসে সুস্থ থাকার মূল মন্ত্র ইনসুলিন

107
0

          ইনসুলিন থেরাপি প্রায়শই ডায়াবেটিস পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। টাইপ 2 ডায়াবেটিস রোগীদের শেষ পর্যন্ত কার্যকরী গ্লাইসেমিক নিয়ন্ত্রণের জন্য রোগের সময় ইনসুলিন থেরাপির প্রয়োজন হয় এবং এই প্রক্রিয়াটিতে ইনজেকশন কৌশলটি হল গুরুত্বপূর্ণ। নিরাপদ ইনসুলিন ইনজেকশন নুশীলন সম্পর্কে সচেতনরা বাড়াতে, বিডি-ইন্ডিয়ার দ্বারা ইনসুলিন ইনজেকশন দিবসে শীর্ষস্থানীয় এন্ডোক্রিনোলজিস্টদের নিয়ে একাধিক শহরে শিক্ষামূলক প্রচারণা অনুষ্ঠিত হয়েছিল। ইনসুলিন ইনজেকশন দিবসে কাণাডার টরেন্টো জেনারেল হাসপাতালে ১১ই জানুয়ারী ১৯২২-এ প্রথম সল ইনসুলিন প্রয়োগের ৯৮তম বার্ষিকী উদযাপিত হয়েছে।

          কলকাতা ডায়াবেটিস ও এন্ডোক্রাইন ফাউন্ডেশনের সভাপতি এবং এন্ডোক্রাইন সোসাইটি অফ ইন্ডিয়ার প্রাক্তন সভাপতি, অধ্যাপক দেবাশীষ মাঝি বলেন, “ইনসুলিন ইনজেকশ্ন থেরাপির সাফল্য এবং এর আনুগত্য বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন পরামর্শ অনুসারে একটি মসৃণ ইনসুলিন আরম্ভের প্রক্রিয়া যা সূঁচের ভয়, ইনসুলিন ব্যবস্থা, সূঁচের দৈর্ঘ্য এবং প্রয়োগের পদ্ধতি উপশম করে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ইনসুলিন চিকিৎসা রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য অত্যাবশ্যক এবং কোনও অনুপযুক্ত ইঞ্জেকশন দক্ষতা ডোজের নির্ভুলতা এবং এর কার্যকারিতার সঙ্গে আপোষ করতে পারে। আপনি কীভাবে এবং কোথায় ইনজেকশ্ন করছেন তার সাথে সমানভাবে গুরুত্বপূর্ণ আপনি কি ইনজেক্ট করছেন। এটি সুপারিশ করা হয় যে সূঁচগুলি পুনরায় ব্যবহার করা উচিত নয় কারণ ভোঁতা সূঁচগুলি টিস্যুগুলিকে ক্ষতি করতে পারে এবং জটিলতার সৃষ্টি করতে পারে। আমি আনন্দিত যে বিডি ইন্সুলিন ইনজেকশন দিবসে সচেতনতামূলক প্রচারকে সমর্থন করছে যাতে ইনসুলিন ইনজেকশনগুলির যথাযথ ব্যবহারকে উৎসাহিত করা যায় এবং রোগীদের উন্নত জীবন যাপনে সহায়তা করা যায়।”

          কলকাতার এন.আর.এস. মেডিকেল কলেজের এন্ডোক্রিনোলজি বিভাগের অধ্যাপক ও প্রধান এবং ভাইস প্রেসিডেন্ট, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (ডিএয়াই), পশ্চিমবঙ্গ প্রফেসর নীলাঞ্জন সেনগুপ্ত, আরও যোগ করেন, “একটি সঠিক ইনজেকশন কৌশল হল ভালোভাবে গ্লাইসেমিক নিয়ন্ত্রণ অর্জন এবং এর ফলে ইনসুলিনে ডায়াবেটিস রোগীদের জটিলতা রোধে গুরুত্বপূর্ণ। যদি সূঁচের মতো ইনজেকশন ডিভাইসগুলি সঠিকভাবে ব্যবহার না করা হয় বা পুনরায় ব্যবহার করা হয়, তবে এর ফলে অন্যান্য জটিলতার সাথে রক্তক্ষরণ এবং ক্ষত এবং সূঁচগুলি ভেঙে ব্যথা করতে পারে। বিডির ইনসুলিন ইনজেকশন দিবসের প্রচারের মাধ্যমে, ইনসুলিন ইনজেকশন স্থল এবং স্থলের আবর্তন সহ উপযুক্ত ইনজেকশন কৌশল সম্পর্কে সচেতনা বাড়ানোও সমান গুরুত্বপূর্ণ।”

সাইটের আবর্তন – ইনজেকশন থেরাপি শুরু হওয়ার পরে রোগীদের সহজে অনুসরণ করার একটি রোটেশন স্কিম শিখানো উচিত।

সূঁচ / সিরিঞ্জ স্বাস্থ্যকরণ – সূঁচ পুনরায় ব্যবহার করবেন না। প্রতিটি ইনজেকশনের জন্য একটি নতুন সূঁচ ব্যবহার করুন।

লিপোহাইপারট্রফি – ইনজেকশন স্থলগুলি প্রতিটি দর্শনে পরীক্ষা করা উচিত। রোগীদের তাদের নিজস্ব স্থলগুলি পরীক্ষা করতে শেখানো এবং লিপোহাইপার ট্রফি কীভাবে সনাক্ত করা যায় সে সম্পর্কে প্রশিক্ষণও দেওয়া উচিত।

ইনজেকশন স্থল – পরিষ্কার হাত দিয়ে একটি পরিষ্কার সাইটে ইঞ্জেকশন দেওয়া উচিত।

ইনজেকশন দেওয়ার আগে সাইটটি লাইপোহাইপার ট্রফির জন্য স্পর্শ করে পরীক্ষা এবং জখম, ক্ষত বা ফোস্কা পরীক্ষা করতে হয়।

Loading...