বাড়ি সম্পাদকীয় জলবায়ু পরিবর্তন আগামী দশ বছরে ১০০ কোটিরও বেশি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে...

জলবায়ু পরিবর্তন আগামী দশ বছরে ১০০ কোটিরও বেশি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দেবে।

197
0

আপনি হয়ত হতবাক হয়ে যেতে পারেন বিশ্বব্যাংকের অনুমান যে জলবায়ু পরিবর্তন আগামী দশ বছরে ১০০ কোটিরও বেশি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দেওয়ার ক্ষমতা রাখে। জলবায়ু সংক্রান্ত ঘটনা যেমন খরা, বন্যা এবং তীব্র ঝড়ের পরিমাণ অসাধারণভাবে ইতিমধ্যে বেড়েছে, দারিদ্র্যের মধ্যে বসবাসকারী সম্প্রদায়ের উপর প্রভাবও ফেলেছে ,কারণ বিশ্বের দরিদ্রতম জনগোষ্ঠীর বেশিরভাগই কৃষিকাজ ও শিকারের উপর নির্ভর করে। তাদের প্রায়শই কেবলমাত্র পর্যাপ্ত খাবারের জন্য সংগ্রাম করতে হএ টিকে থাকার তাগিদে, এবং পর্যাপ্ত পরিমাণে সংরক্ষণের ব্যবস্থা নেই খুব কম ফসলের ক্ষেত্রে। সুতরাং প্রাকৃতিক বিপর্যয় লক্ষ লক্ষ লোককে খাবার ছাড়াই থাকতে বাধ্য করবে  ও তাদের আরও দারিদ্র্যের দিকে ঠেলে দেবে এবং পুনরুদ্ধারকে আরও কঠিন করে তুলতে পারে।

মকাবিলার বাবস্থা

জাতিসংঘের অনুমান যে ৭০% দুর্যোগ এখন জলবায়ু সম্পর্কিত এবং প্রতি বছর ২০০মিলিয়ন মানুষকে প্রভাবিত করে। যারা জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে কম দায়ী – দরিদ্র ও দুর্বল – তারাই এর প্রভাব সবচেয়ে বেশি অনুভব করেন।

৪ টি প্রধান উপায়ে আমরা এর মকাবিলা করতে পারি।

১. জলবায়ু স্মার্ট কৃষি

২.পরিবেশের পুনর্বাসন এবং স্থিতিশীলতা

৩.দুর্যোগ ঝুঁকি হ্রাস

৪.গ্রীন অর্থনৈতিক উদ্যোক্তা

One of the main waterways in Cité Soleil, Port au Prince, which has become badly clogged by plastic and other refuse. Photo: Kieran McConville/ Concern Worldwide
Loading...