বাড়ি কলকাতা ছট পুজোর প্রস্তুতি শুরু, জলাশয় উদ্বোধন করবেন ফিরহাদ হাকিম

ছট পুজোর প্রস্তুতি শুরু, জলাশয় উদ্বোধন করবেন ফিরহাদ হাকিম

126
0

কলকাতা, ৩০ অক্টোবর : বিহারি সমাজে ছট পুজোর প্রহরগোণা শুরু হয়েছে।  বুধবার বাইপাসের কাছে একটি বড় জলাশয় ছটের জন্য উদ্বোধন করবেন মেয়র ফিরহাদ হাকিম। 

বুধবার সকালে রাষ্ট্রীয় বিহারি সমাজের সভাপতি মণিপ্রসাদ সিংহ ‘হিন্দুস্থান সমাচার’-কে বলেন, ‘‘কাল বিকাল থেকে ৩ নভেম্বর পর্যন্ত পর্যারক্রমে চলবে আমাদের উপবাস। প্রথমে স্নান করে খেয়ে ১২ ঘন্টার উপবাস। এর পর দুই পর্যায়ে যথাক্রমে ২৪ ঘন্টা ও ৩৬ ঘন্টার উপবাস।” মণিবাবু জানান, দক্ষিণ কলকাতায় রবীন্দ্র সরোবরের পরিবর্ত হিসেবে ১১টি জলাশয় পুজোর জন্য ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। সেই জলাশয়গুলিতে ঘাট তৈরি ছাড়াও প্রয়োজনীয় সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে। রবীন্দ্র সরোবরে যে পুণ্যার্থীরা আসেন, তার চেয়ে বেশি পু্ণ্যার্থী এই জলাশয়গুলিতে পুজো দিতে আসতে পারবেন বলে মণিপ্রসাদবাবু দাবি করেন।
কেএমডিএ কর্তৃপক্ষ জানান, জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ মানতে তাঁরা বাধ্য। কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামি শনিবার এবং রবিবার রবীন্দ্র সরোবরের সমস্ত গেট বন্ধ রাখা হবে। দায়িত্বে থাকবে পুলিশ। এ ছাড়াও বৃহস্পতিবার থেকে সরোবরে সংশ্লিষ্ট দফতর নিরাপত্তা বাড়াবে। আপাতত সিদ্ধান্ত হয়েছে, ছটের জন্য প্রতিটি গেটে দু’জন মহিলা পুলিশ-সহ সাত জন করে নিরাপত্তায় থাকবেন। রবীন্দ্র সরোবর সংলগ্ন বিভিন্ন এলাকায় বিকল্প জলাশয়গুলি পুজোর জন্য ব্যবহার করার আবেদন করেছে কেএমডিএ।

Loading...