বাড়ি স্বাস্থ্য চর্মরোগ এড়াতে পরিচ্ছন্নতার দাওয়াই বিশেষজ্ঞদের

চর্মরোগ এড়াতে পরিচ্ছন্নতার দাওয়াই বিশেষজ্ঞদের

232
0

কলকাতা, ১২ মার্চ : করোনার দাপটে হাত ধোয়ার বাড়বাড়ন্তের মাঝেই চিকিৎসকদের সতর্কতা আজন্ম নিজেদের পরিস্কার রাখবেন। করোনা থাকুক বা না থাকুক পরিচ্ছন্নতা চর্মরোগ এড়ানোর একটা বড় পথ। 

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে ক্যালকাটা অ্যাসোসিয়েশন অফ প্র্যাকটিসিং প্যাথলজিস্টসের (ক্যাপ) এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের সভাপতি শ্রাবস্তী রায়  বলেন, “চর্মরোগ এড়াতে রোজ ভাল মানের সাবান দিয়ে ভাল করে স্নান করতে হবে। যাতে শরীরে ঘাম-ধুলো জমে না থাকে। কোথাও ঘাম জমলে ফাঙ্গাস সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তবে, খুব বেশি বা জোরে ত্বক পরিস্কার করাটাও উচিত নয়। সেক্ষেত্রে ত্বকের প্রাকৃতিক সংরক্ষণের ক্ষমতা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।“
ওই সংগঠন অর্থাৎ ‘ক্যাপ’ ডার্মাটোপ্যাথলজি সোসাইটি অফ ইন্ডিয়ার সহযোগিতায় আগামী শনি ও রবিবার কলকাতায় চর্মরোগ বিশেষজ্ঞদের এক সম্মেলণের আয়োজন করছে।  ওই সম্মেলনের সম্পাদক তথা ক্যাপ-এর অন্যতম কর্ত্রী শুভ্রা ধর জানান, পূর্ব ভারতে চর্মরোগ বিশেষজ্ঞদের এ রকম সমাবেশ এই প্রথম। এই ক্ষেত্রের প্রায় ২০০ চিকিৎসক এতে অংশ নেবেন। 
ক্যাপ-এর সম্পাদক জ্যোতি চৌধুরী এ দিন বলেন, “চর্মরোগে মৃত্যুর আশঙ্কা না থাকায় অনেকে এই রোগের দিকে সেভাবে নজর দেন না। কিন্তু অনেক ক্ষেত্রে সচেতনতা বা সতর্কতার অভাবে চামড়ার নিচে শরীরের অন্য অংশ ক্ষতিগ্রস্থ হয়। অনেকের বিশেষত বহু মহিলার পায়ের গোড়ালির ক্ষতি থেকে যায় আজন্ম। দূষণের জন্য চর্মরোগ বাড়ছে বলেও দাবি করেন জ্যোতি চৌধুরী, শুভ্রা ধর, শ্রাবস্তী রায়। তাঁরা বলেন, বিভিন্ন রোগের প্রকৃতি, চিকিৎসার আধুনিক পদ্ধতি প্রভৃতি নিয়ে বিশদ আলোচনা হবে আসন্ন সম্মেলনে।

Loading...