বাড়ি কলকাতা করোনা মোকাবিলায় কলকাতা পুরসভাকে সাহায্য করবে হু

করোনা মোকাবিলায় কলকাতা পুরসভাকে সাহায্য করবে হু

54
0

কলকাতা, ২জুন : করোনা মোকাবিলায় এবার কলকাতা পুরসভাকে সাহায্য করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। এমনটাই খবর পুরসভা সূত্রে। গোটা রাজ্যে করোনার প্রকোপের নিরিখে কলকাতার পরিস্থিতি উদ্বেগজনক। তাই, আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ-পরিষেবা হাতিয়ার করেই এগোতে চায় রাজ্য সরকার। এ ক্ষেত্রে কলকাতা পুরসভাকে করোনা-মোকাবিলায় সুনির্দিষ্ট নির্দেশিকা সহ যাবতীয় সাহায্য করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২৫ মে রাজ্যের স্বাস্থ্য ভবনে এক বৈঠকে পুর কর্তাদের এই পরামর্শ দেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। শহরের বিভিন্ন ওয়ার্ডে ঘুরে ঘুরে লেটেস্ট ও মাইক্রো প্লানিং এর মাধ্যমে করোনা বিরুদ্ধে লড়াই চালাচ্ছে কলকাতা পুরসভা। তবে এই লড়াই যথাযথ নয়। যার দরুন কলকাতার মত ঘন জনবসতিপূর্ণ এলাকায় লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই এবার কলকাতা পুরসভার নিজস্ব মাইক্রো প্লানিং এর পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে কাজ করতে চায় কলকাতা পুরসভা। 
কলকাতা পুরসভার নোডাল অফিসার এসকে থারের সঙ্গে স্বাস্থ্য সচিবের এক বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত উঠে এসেছে। সিদ্ধান্ত হয়েছে যে, যে সব এলাকায় সারি ও জ্বর-সর্দি-কাশি শনাক্তকরণে বাড়ি বাড়ি সমীক্ষার হার ৫০ শতাংশর কম, সেই সব জায়গায় আরও জোর দিয়ে সমীক্ষার হার বাড়াতে হবে। ছোট শিশু, বয়স্ক ব্যক্তি এবং অন্তঃসত্ত্বা মহিলা সহ যাদের কো মর্বিডিটি রয়েছে তারা যেন বাড়ি থেকে যথাসম্ভব কম বেরোয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে।এছাড়াও কনটেনমেন্ট এলাকায় প্রতিটি সারি ও জ্বর-সর্দি-কাশির পরীক্ষা বা টেস্ট করার সব রকম পদক্ষেপ করতে হবে। করোনা মোকাবিলার স্বার্থে নিবিড় ও সার্বিক প্রতিরোধমূলক কর্মকাণ্ড চালানোর লক্ষ্যে ঝুঁকিপূর্ণ ( কনটেনমেন্ট জোন) এলাকার সংখ্যা কমাতে নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে।
এছাড়াও করোনার জন্য লালারসের নমুনা সংগ্রহ করে তা কিভাবে পরীক্ষা করা হবে সে বিষয়ে কলকাতা পুরসভার ল্যাব টেকনিশিয়ান দুই পর্যায় বিশেষভাবে প্রশিক্ষণ দেবে স্বাস্থ্য দফতর। পাশাপাশি রাজ্য প্রশাসনের নির্দেশ অনুযায়ী গতকাল থেকেই কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ডে ঘুরে ঘুরে প্রচার ও সেই বিষয়ে বিভিন্ন কর্মসূচিও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ডেঙ্গু সচেতনতা জন্য কাজ করছে পুরসভার অপর একটি বিশেষ দল।

Loading...