বাড়ি কলকাতা করোনার ধাক্কায় কমছে মেট্রোর যাত্রী

করোনার ধাক্কায় কমছে মেট্রোর যাত্রী

47
0


কলকাতা, ১৭ মার্চ : করোনার প্রভাব এবার মেট্রোতে। করোনার জন্য এক ধাক্কায় মেট্রো যাত্রীসংখ্যা দিন প্রতি প্রায় দু’লক্ষ কমে গিয়েছে। এমনটাই জানাচ্ছে মেট্রো আধিকারিকরা। প্রতিদিন মেট্রোয় প্রায় ছয় লক্ষ যাত্রী যাতায়াত করেন। তবে সম্প্রতি করোনা আতঙ্কের জেরে যাত্রীসংখ্যা নেমেছে ৫ লক্ষ ৩২ হাজারে।

প্রত্যেক সপ্তাহের শুরুতেই মেট্রোয় অফিস টাইমে পা রাখার দায় হয়। সপ্তাহে তার ছবিটা একটু অন্যরকম। ভিড় থাকলেও অন্যান্য দিনের মতো  ঠাঁসাঠাসি ভিড় অনেকটাই কম ছিল সোমবার ও মঙ্গলবারের মেট্রোতে।

রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “স্বাস্থ্যবিধি মেনে যা যা কাজ করা উচিৎ তাই করা হচ্ছে। এছাড়া যাত্রীদের সচেতন করতে আমরা রেকের মধ্যে অডিও ক্লিপিংস চালাচ্ছি।” এছাড়াও মেট্রো স্টেশনে গিয়ে চিকিৎসকরা কথা বলছেন যাত্রীদের সাথে। শুরু হয়েছে জরুরি নম্বরও। 

তবে শুধুমাত্র যাত্রী নয় কারশেডে রেক পরীক্ষার কাজে যুক্ত কর্মীদেরও পরিছন্নতা এবং স্যানিটাইজার ব্যবহারের কথা বলা হচ্ছে। টিকিট কাউন্টারে বা টিকিট পাঞ্চ করার গেটে থাকা নিরাপত্তারক্ষীদের গ্লাভস ও মাস্ক পরে কাজ করার আবেদন জানানো হয়েছে।

 মেট্রোয় এসি এবং ননএসি প্রতিটি রেখেই যেমন স্যানিটেশনের কাজ চলছে তেমনি স্প্রে করা হচ্ছে জীবানুনাশক। পাশাপাশি লোকাল ট্রেনে ও কারশেডে স্যানিটেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে নজর দেওয়া হচ্ছে হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে। 

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী জানান, “করোনার জন্য যে সমস্ত ব্যবস্থা কেন্দ্রীয় সরকার গ্রহণ করতে বলেছে তার সবকিছু করা হয়েছে। সচেতন করাটা আমাদের কাজ। রেল হল গণ পরিবহণ ব্যবস্থার অন্যতম মাধ্যম। তাই সচেতনতায় আমরা জোর দিচ্ছি।”

Loading...