বাড়ি কলকাতা আমফান-র প্রভাব : উত্তরবঙ্গসহ দেশের ৮ টি রাজ্যে বৃষ্টিপাত শুরু, সাথে বইছে...

আমফান-র প্রভাব : উত্তরবঙ্গসহ দেশের ৮ টি রাজ্যে বৃষ্টিপাত শুরু, সাথে বইছে দমকা হাওয়া

61
0

কলকাতা, ২১ মে : মারাত্মক ঘূর্ণিঝড় আমফান পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলীয় অঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পরে বাংলাদেশের দিকে এগিয়ে গেছে। ওই ঘূর্ণিঝড় থেকে  তৈরি নিম্নচাপের কারণে উত্তরবঙ্গ সহ দেশের আরও আটটি রাজ্যে বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। এমনকি, শিলিগুড়ি, দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ওই সমস্ত স্থানে মাঝে মাঝে বৃষ্টি এবং সাথে দমকা হাওয়া বইছে।
দক্ষিণবঙ্গ যেমন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি থেমেছে। এছাড়া পশ্চিমবঙ্গ-র সন্নিকটে সিকিম ও তার নিম্নভূমিতেও বৃষ্টি শুরু হয়েছে। আসামেও সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। এই ঘূর্ণিঝড়ের কারণে বিহার, ঝাড়খন্ড এবং কর্ণাটক ও কেরালায়ও বৃষ্টি হচ্ছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দুপুর থেকে মেঘালয়ে বৃষ্টি শুরু হয়েছে। শুধু তাই নয়, ত্রিপুরায় সকাল বৃষ্টি হয়েছে। বেলা যত গড়িয়েছে বৃষ্টি থামলেও দমকা হাওয়া তাপমাত্রাও প্রভাব ফেলেছে। আবহাওয়া দফতর বলছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বৃষ্টি হবে। অন্যান্য রাজ্যে দুই থেকে তিন ঘন্টা বৃষ্টির পর পরিস্থিতি স্বাভাবিক হবে। এই ঘূর্ণিঝড়ের কারণে অবিরাম বৃষ্টির কারণে তাপমাত্রাও কমবে। অবশ্য আবহাওয়ায় তারতম্য সাময়িক বলেই দাবি আবহাওয়া দফতর-র। ২৪ ঘন্টার মধ্যে তাপমাত্রা আবারও বাড়বে বলেই অনুমান করা হচ্ছে।
আমফান মূলত, পশ্চিমবঙ্গের উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাকে প্রচন্ড ক্ষতিগ্রস্থ করেছে। এখানকার বেশিরভাগ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। এমনকি বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে হয়েছিল। এগুলি ছাড়াও, বৃহৎ আকারে বিদ্যুৎ পরিবাহী তার ও খুঁটি ভেঙে যাওয়ার কারণে পরিষেবাগুলি কমপক্ষে ১০ থেকে ১৫ দিনের আগে স্বাভাবিক হতে পারবে না বলে মনে করা হচ্ছে। টেলিফোন, ল্যান্ডলাইন এবং ইন্টারনেটের মতো যোগাযোগ ব্যবস্থাও স্থবির হয়ে আছে।

Loading...