বাড়ি কলকাতা আমতায় বিশ্ব পরিবেশ দিবসে শিক্ষক-ছাত্ররা মিলে বসালেন বট, অশ্বথ, ছাতিম

আমতায় বিশ্ব পরিবেশ দিবসে শিক্ষক-ছাত্ররা মিলে বসালেন বট, অশ্বথ, ছাতিম

59
0


কল্যাণ অধিকারী, হাওড়া

গ্রামীণ হাওড়ায় আমফান ও কালবৈশাখীর দাপটে বহু পুরনো বৃক্ষ উপড়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পরিবেশ। আমতা ২ ব্লকে যে পরিমাণ সবুজ ধ্বংস হয়েছে তা সম্পূর্ণ না হলেও কিছুটা পরিবেশকে ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছেন শিক্ষক এবং ছাত্ররা। 

বিশ্ব পরিবেশ দিবসের দিনে করোনা মহামারী কে উপেক্ষা করে এগিয়ে এসেছেন প্রত্যেকে। পরিবেশ রক্ষার শপথ নিতে শিক্ষক হেমন্ত কুমার দেন এবং তন্ময় লেটো এর নির্দেশনায় একদল ছাত্র পশ্চিম গাজীপুর ও তেগেছিয়া উত্তর বাঁধে ৫০টি ভারতীয় প্রজাতির বৃক্ষ বসানোর কাজ করলেন। যারমধ্যে রয়েছে ১০টি বট, ১০টি অশ্বথ, ১০টি ছাতিম, ১০টি কৃষ্ণচূড়া এবং ১০ টি রাধাচূড়া। শুধু বৃক্ষ বসিয়ে দায়িত্ব শেষ করেননি। বসানো বৃক্ষ গুলিকে রক্ষণের ব্যবস্থাও করা হয়। এই কারণে স্থানীয় মানুষদের উপর বৃক্ষগুলিকে রক্ষণের দায়িত্ব দেওয়া হয়। পরিবেশ বাঁচাতে চাইলে বসাতে হবে বৃক্ষ। পাশাপাশি পরিবেশের উষ্ণতারোধে বৃক্ষ রোপণের বিকল্প নেই’, ‘পরিবেশকে রক্ষা করলে, বাঁচবে প্রাণ। দীর্ঘতর হবে জীবন। এ দিনের বৃক্ষ রোপণে উপস্থিত ছিলেন অপরেশ পন্ডিত, পিন্টু বাগ, বিশ্বজিৎ দেন, কৌশক মাইতি, কৌস্তব মাইতি, অভিজিৎ হাজরা, সেখ মনিরুল। কলেজ পড়ুয়াদের মধ্যে ছিলেন বিভাস, অভিজিৎ, সুজন, অর্পণ, শ্রীবাস, সৌমেন সহ আরও অনেকে।

পাশাপাশি দামোদরে পাড়ে গাছ বসিয়ে পৃথিবী সবুজ করার দায়িত্ব তুলে নিল একদল যুবক। বিশ্ব পরিবেশ দিবসে জয়পুর থানার থলিয়া বেরবাধ এলাকায় নদীর ধারে ঝাউ, মেহগনি গাছ বসিয়ে নদীবাধ শক্তপোক্ত করতে উদ্যোগ নিল। সাহায্যের হাত বাড়িয়ে দাও মানুষের পাশে দাঁড়াও স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পাদক সৌরভ মণ্ডল ১০-১২ জন যুবককে সঙ্গে নিয়ে পরিবেশ রক্ষায় এগিয়ে আসে। এর আগেও একাধিক বার সামাজিক কাজে ওঁরা এগিয়ে এসেছে। সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে এলাকায় ক্ষতি হয়েছে। ওঁরা নদীবাধ শক্ত করবার জন্য গাছ বসাতে উদ্যোগী হয়েছে। পরিবেশ রক্ষায় একদল যুবক এগিয়ে আসায় এলাকার মানুষজন সাহায্যে এগিয়ে আসেন। কোদাল, শাবল দিয়ে গর্ত খুলে দিয়ে গাছ বসাতে সাহায্য করে।
অন্যদিকে, সবুজ বাঁচাও বিশ্ব_বাঁচাও বৃক্ষরোপণ ও বৃক্ষ প্রদান বার্তা দিতে শুক্রবার সকাল থেকে বিভিন্ন এলাকায় গাছ বসালেন জয়পুর থানার ঝামটিয়া গ্রামের কার্তিক ধাড়া। বট, নিম আম, কৃষ্ণচূড়া ,লেবু ,পেয়ারা, মেহেগুনি,দেবদারু গাছ জাম গাছ সহ ১৮০টি গাছ বিভিন্ন এলাকায় বসান। 

Loading...