বাড়ি কলকাতা আবারও সাগরে নিম্নচাপের আশঙ্কা, হতে পারে ঘূর্ণীঝড়

আবারও সাগরে নিম্নচাপের আশঙ্কা, হতে পারে ঘূর্ণীঝড়

34
0

কলকাতা, ৫ জুন :  কিছুদিন আগেই বঙ্গোপসাগরে জন্ম নেওয়া আমপান লন্ডভন্ড করে দিয়েছে পশ্চিমবঙ্গের একটা বড় অংশকে। জীবন কেড়েছে ৯৮জনের। ক্ষতি করেছে বাংলাদেশেরও। সেখানেও সে কেড়েছে জীবন। সেই ক্ষত এখনও টাটকা। এর মধ্যেই আবারও অশনি সঙ্কেত ঘূর্ণীঝড়ের। 

নানা গবেষনায় দেখা গিয়েছে বিশ্বজুড়ে যত ঘূর্ণীঝড় তৈরি হয় তার প্রতি পাঁচটির মধ্যে একটির উৎপত্তিস্থল এই বঙ্গোপসাগর। আর এই সাগরের চারপাশেই বসবাস করে বিশ্বের পাঁচভাগের এক ভাগ মানুষ। স্বাভাবিক কারনেই বিশ্বের অনান্য সাগরের তুলনায় এই সাগরের জল বেশ গরম।  সূত্রের খবর, এখন বঙ্গোপসাগরের বুকে আবারও কোনও নিম্নচাপ দানা বেঁধে তা ঘূর্ণীঝড়ের চেহারা নিলে তাতে অবাক হওয়ার মত কিছু থাকবে না। তবে, এর আগে কোনওদিন একটি ঘূর্ণীঝড় আছড়ে পড়ার দুই সপ্তাহের মধ্যেই আবারও একটি ঘূর্ণীঝড় তৈরি হতে যেমন দেখা যায়নি।  একই সাগরের বুকে এত দ্রুত আবারও একটি ঘূর্ণীঝড় তৈরি হতেও দেখা যায়নি। 
দিল্লির মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরের বুকে নতুন একটি নিম্নচাপ দানা বাঁধতে চলেছে। তবে, এখনই এটা বলা সম্ভব নয় যে এই নিম্নচাপ ঘূর্ণীঝড়ে রূপান্তরিত হবে কিনা। বর্ষা আসার আগের সময়টা ঘূর্ণীঝড়প্রবণ বলে এই নিম্নচাপ ঘূর্ণীঝড়ে পরিণত হলেও হতে পারে।

Loading...