বাড়ি কলকাতা আজ থেকেই চালু হচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা

আজ থেকেই চালু হচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা

1269
0

কলকাতা, ১২ অক্টোবর : আজ থেকেই চালু হচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা । পূর্ত দফতরের ঘোষণায় যান যন্ত্রণা থেকে মুক্তি মিলবে বলেই আশাবাদী শহরবাসী । কিন্তু আজ শুক্রবার বেলা ১২ টায় রাস্তা খোলার কথা থাকলেও সেটি বেলা ৩ তে পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে ।

আজ শুক্রবারই খুলে যাচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা। শুরু হচ্ছে গাড়ি চলাচল । চালু হচ্ছে লেভেল ক্রসিং, বেইলি ব্রিজ। মাঝেরহাট সেতু ভাঙার পর ৩৬ দিন পর চালু হচ্ছে এই বিকল্প রাস্তা । অবশ্য, রেকর্ড সময়ে নতুন রাস্তা তৈরি করে ফেলল পূর্ত দফতর । মাত্র ২০ দিনে ওই রাস্তা তৈরি হয় গেল । নতুন একটি ব্রিজ বসানো, অ্যাপ্রোচ রাস্তা তৈরি করা সবই তৈরি হয়েছে এই সময়ে । আপাতত মূলত ছোট গাড়ি চলাচলের জন্য তৈরি করা হয়েছে ওই রাস্তা । বসানো হয়েছে বেইলি ব্রিজ । পাশাপাশি দুটি বেইলি ব্রিজ বসানো হয়েছে । প্রতিটি ব্রিজের দৈর্ঘ ২৫ মিটার ।

মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর দক্ষিণ কলকাতায় লাইফলাইনকে ছন্দে ফেরানো পূর্ত দফতরের কাছে একটি বড় কাজ ছিল । আর সেটাই ২০ দিনের মধ্যে করে দেখিয়েছে পূর্ত দফতর । লেভেল ক্রসিং থেকে সিগন্যাল পোস্ট মাত্র ৭ দিনের মধ্যে সরিয়ে উল্লেখযোগ্য কাজ করেছে রেলও ।

নতুন রাস্তা তৈরিতে সবচেয়ে বড় সমস্যা ছিল খালের নরম মাটি । রাস্তা তৈরি করতে গিয়ে ব্রিজের যাতে কোনও ক্ষতি না হয় তার ওপরেও নজর রাখা হয়েছে । নরম মাটির তিরিশ মিটার নীচ থেকে পাইলিং করে ২৪টি পিলার বসানো হয়েছে । সেই পিলারের ওপরেই তৈরি হয়েছে নতুন রাস্তা । সাধারণত একটি বেইলি ব্রিজ বসাতে সময় লাগে ১০ দিন । এক্ষেত্রে ৭ দিনেই দুটি ব্রিজ বসিয়ে দিয়েছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স ।

 

Loading...

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here