বাড়ি কলকাতা অবশেষে বকেয়া ৪২,০০০ কোটি টাকা দিল কেন্দ্র

অবশেষে বকেয়া ৪২,০০০ কোটি টাকা দিল কেন্দ্র

53
0

কলকাতা, ৯ জুলাই :  এবার কেন্দ্র থেকে প্রায় ৪২ হাজার কোটি টাকা এলে রাজ্যের ভাঁড়ারে। ১৫ তম অর্থ কমিশনের যে সুপারিশ সেই মোতাবেক এই টাকা এল রাজ্যের হাতে।

বহুদিন ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ শাসক দল দাবি করে আসছিল রাজ্যের বকেয়া টাকা আটকে রেখেছে কেন্দ্র। নবান্নর বক্তব্য, এবারের প্রাপ্তির ফলে করোনা ও আমফান পরিস্থিতি সামলাতে বেশ কিছুটা সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে। রাজ্যের তরফ থেকে বারংবার বকেয়া প্রায় ৫২ হাজার কোটি টাকার দাবি করা হয়ে থাকে। সেই টাকার প্রায় ৯০ শতাংশই হাতে পেয়ে গেল রাজ্য সরকার। 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন নিজেই একথা জানান। কেবল পশ্চিমবঙ্গই নয় সারা দেশের ১৪ রাজ্যের জন্য এই ৬,২০০ লক্ষ কোটি টাকার আর্থিক সহায়তা করা হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের ভাগ্যে এসেছে ৪১,৭৭৫ কোটি টাকা। এর আগে আম্ফানের সময় প্রধানমন্ত্রী ১ হাজার কোটি টাকা সহায়তা দিয়েছিলেন।
এই প্রসঙ্গে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহার বক্তব্য, কেন্দ্রীয় সরকার টাকা থেকে চাল-ডাল সবই দিয়ে থাকে। কিন্তু শাসকদলের নেতারা তা খেয়ে নেয়। এবার এই বিরাট পরিমাণ টাকা দেওয়ায় সরকারে কান্না বন্ধ হবে তো। নাকি, এখান থেকেও টাকা খেয়ে নিজেদের পেট ভরাবে তৃণমূল। অন্যদিকে, শাসক শিবিরের বক্তব্য, কেন্দ্রের কাছে কয়েক লক্ষ কোটি টাকা বকেয়া। তার মধ্যে এই ৪২ হাজার কোটি টাকা পাওয়া প্রয়োজনের তুলনায় অত্যন্ত সামান্যই। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শীর্ষ ব্যাঙ্ককে এই টাকা রাজ্যের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে চলতি সপ্তাহের মধ্যেই এই টাকা পেয়ে যাবে রাজ্য সরকার। ফলে এবার করোনা ও আমফান রোধে সাধারণের পাশে আরও ভালভাবে দাঁড়াতে পারবে নবান্ন।

Loading...