বাড়ি দেশ অদৃশ্য ‘স্মার্টফেন্স’ উদ্বোধন করতে মঙ্গলবার অসমে আসছেন স্বরাষ্ট্রমন্ত্ৰী রাজনাথ সিং

অদৃশ্য ‘স্মার্টফেন্স’ উদ্বোধন করতে মঙ্গলবার অসমে আসছেন স্বরাষ্ট্রমন্ত্ৰী রাজনাথ সিং

229
0

গুয়াহাটি, ৫ মার্চ : নিম্ন অসমের ধুবড়ি জেলার ভারত-বাংলাদেশের ৩০ কিলোমিটার সীমান্তে অত্যাধুনিক অদৃশ্য ‘স্মার্টফেন্স’ উদ্বোধন করতে মঙ্গলবার অসমে আসছেন কেন্দ্ৰীয় স্বরাষ্ট্রমন্ত্ৰী রাজনাথ সিং। গুয়াহাটির বড়ঝাড়ে লোকপ্রিয় গোপীনাথ বরদলৈ আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ উড়ানে অবতরণ করবেন কেন্দ্রীয় মন্ত্রী। 
গুয়াহাটি থেকে সরাসরি বায়ুসেনার হেলিকপ্টারে যাবেন ধুবড়ির ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বৰ্মনপাড়া বিওপিতে। সেখানে উদ্বোধন করবেন অত্যাধুনিক বিস্তৃত পূৰ্ণাঙ্গ সীমান্ত ব্যবস্থাপনা পদ্ধতি (সিআইবিএমএস)-র অধীনে বর্ডার ইলেকট্রনিক্যালি ডমিনেটেড কিউআরটি ইনটারসেপশন টেকনিক (বোল্ড-কিউ আইটি) প্ৰকল্প। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়াল-সহ আরও অনেকে।
বিএসএফ সূত্রে জানা গেছে, ধুবড়ির আন্তর্জাতিক সীমান্তের ৩০ কিলোমিটার এলাকায় কাৰ্যকর হবে অত্যাধুনিক এই ব্যবস্থা। বৰ্মনপাড়া সীমান্ত থেকে শিশুমারা পর্যন্ত ব্রহ্মপুত্র নদ সীমান্তে রূপায়িত হবে প্ৰকল্পটি। এই ব্যবস্থায় ভূতলের নীচে সংস্থাপিত হয়েছে অপ্টিকেল ফাইবার সিস্টেম (ওএফসি)। তাছাড়া সীমান্তবর্তী জলপথে সংস্থাপন করা হয়েছে সেনসরযুক্ত সোলার সিস্টেম। তাছাড়া থাকবে শূন্যে হাই রিজলিউশন ক্যামেরার সঙ্গে সংযোগ। আন্তর্জাতিক সীমান্তে ব্যবস্থা রাখা হয়েছে লেজার সিস্টেমও। গোটা ব্যবস্থা নিয়ন্ত্ৰণের জন্য ছয়টি নিরীক্ষণ কক্ষের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া বিএসএফ-এর মুখ্য কাৰ্যালয়ে গড়ে তোলা হয়েছে গোটা প্রক্রিয়ায় জন্য ইউনিফায়েড কন্ট্রোল রুম।
অদৃশ্য স্মার্ট ফেন্সিঙের উদ্বোধন করে ধুবড়ির ঝগড়াপাড় স্টেডিয়ামে আয়োজিত এক জনসমাবেশে ভাষণ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রীয় মন্ত্রীর আগমনকে কেন্দ্র করে গোটা সীমান্ত এলাকায় কড় নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছে জেলা প্রশাসন ও বিএসএফ কর্তৃপক্ষ।

Loading...