বাড়ি কলকাতা অত্যাধুনিক এসি মেট্রো রেক এল কলকাতায়

অত্যাধুনিক এসি মেট্রো রেক এল কলকাতায়

296
0

কলকাতা, ৪ মার্চ : চিনে তৈরি অত্যাধুনিক এসি মেট্রো রেক এল কলকাতায় । সোমবার সকালে জাহাজে করে একটি রেক আনা হয়েছে কলকাতায় ৷ ৩৬৪ টন ওজনের এই রেক জাহাজ থেকে ক্রেনে করে বন্দরের রেললাইনে নামানো হয় । এরপর সেখান থেকে রেক কলকাতা মেট্রোর নোয়াপাড়া কারশেডে নিয়ে যাওয়া হবে ।

যাত্রী পরিবহণের দিক থেকে দেশের মধ্যে দিল্লির পরেই কলকাতা মেট্রোর স্থান ৷ দিনের মধ্যে সব থেকে বেশি ব্যস্ত থাকে কলকাতা মেট্রো রেল । প্রতিদিন গড়ে সাড়ে ছ’লক্ষ যাত্রী মেট্রোয় যাতায়াত করেন । রেলকর্তাদের দাবি, নতুন কোচগুলি চলে এলে পুরনো ট্রেনগুলি বাতিল করে দেওয়া হবে ৷ ২০২০ সালের মধ্যে আরও ১৩টি রেক চিন থেকে আনা হচ্ছে বলে মেট্রো সূত্রে খবর ৷ জানা গেছে, যে কোনও জরুরি পরিস্থিতিতে সরাসরি চালকের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা রয়েছে এই ট্রেনে । প্রতিটি কোচে আছে সিসিটিভির সুবিধা । দিল্লির মেট্রো রেলেও এই ধরনের কোচ আছে ।

বহুদিন ধরেই মেট্রো রেলের পুরনো কোচগুলোকে নিয়ে যাত্রীদের মধ্যে অসন্তোষ তৈরি হয় । মাঝেমধ্যেই সেগুলি বিকল হয়ে পড়ে । যার জেরে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের । বিশেষ করে অফিস টাইমে যাত্রীদের প্রবল চাপ সামলাতে না পেরে অনেক সময়েই ট্রেন চলাচল ব্যহত হয় । কলকাতা মেট্রো রেল বর্তমানে যে ২৭টি রেক ব্যবহার করে তারমধ্যে ১৩টি ৩৫ বছর ধরে ব্যবহার করা হচ্ছে ৷

Loading...