বাড়ি কলকাতা সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত প্রাক্তন উপাচার্যের

সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত প্রাক্তন উপাচার্যের

50
0

কলকাতা, ৯ নভেম্বর : অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন শিক্ষাবিদ তথা প্রাক্তন উপাচার্য অচিন্ত্য বিশ্বাস। 
অচিন্ত্যবাবু জানান, “আজ ৯.১১.২০১৯. সুপ্রিম কোর্টের বিচারপতিরা ভারতবর্ষের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। শ্রীরামচন্দ্র বিতর্কিত স্থানে জন্মেছেন। এনিয়ে যুক্তি নয়, বিশ্বাস অনুভূতি উপলব্ধি মুখ্য। এখানে ছিল একটি প্রাচীন মন্দিরের অবশেষ, সেটি আমাদের দেশীয় স্থাপত্য শিল্পের পরিচয় বহন করছে। ফাঁকা জায়গায় তথাকথিত ‘বাবরি মসজিদ’ গড়া হয়নি। শুধুমাত্র এইটুকুই যথেষ্ট। জেতা বা হারা নয়। মসজিদ পন্থীরা মানবেন কি না জানি না। আমার কথা সামান্য, জোর করে অন্য কারো পূজাস্থল ভাঙচুর করার সংস্কৃতি ভারতবর্ষের নয়, সর্বোচ্চ বিচারালয় তা স্পষ্টভাবে উচ্চারণ করলেন। সর্বোচ্চ বিচারালয়ের প্রতি আমাদের শ্রদ্ধা বৃদ্ধি পেল এই সিদ্ধান্তে।
১৮৯৩-এর ১১ সেপ্টেম্বর স্বামী বিবেকানন্দ শিকাগো বক্তৃতায় বলেছিলেন, ভারত সব ধর্ম ও বিশ্বাসকে সমানভাবে শ্রদ্ধা করে, আশ্রয় দেয়। মা-এর অভিষেকে সবাই স্বাগত। অহেতুক বিধ্বংসী শক্তিকে স্বীকার করা ভারতবর্ষের ঐতিহ্য নয়। একমাত্রিক আক্রমণাত্মক ধর্মীয় হিংসা সর্বক্ষেত্রে পরিত্যাজ্য।বিষয়টি কোনো অবস্থাতেই রাজনৈতিক নয়। অথচ জল ঘোলা করার মানুষের অভাব হবে না। তবে নতুন ভারতে এই রাজনৈতিক ব্যবসায়ীদের পরিসর সঙ্কুচিত হয়ে আসছে। আমার মতে ইতিহাস সংস্কৃতি সামাজিক প্রশান্তির সঙ্গে এই সিদ্ধান্তকে সকলকেই স্বাগত জানানো উচিত।

Loading...