বাড়ি বিনোদন শুরুতে গুগাবাবা, থিম কান্ট্রি জার্মানি— প্রহর গোনা শুরু চলচ্চিত্রোৎসবের

শুরুতে গুগাবাবা, থিম কান্ট্রি জার্মানি— প্রহর গোনা শুরু চলচ্চিত্রোৎসবের

40
0

কলকাতা, ১ নভেম্বর : ২৫-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ‘গুপী গাইন বাঘা বাইন’ সিনেমার মধ্যে দিয়ে। নভেম্বরের ৮ থেকে ১৫ কলকাতার বিভিন্ন হলে দেখানো হবে প্রতিযোগিতার নানা ছবি। 

১৯৬৯ সালে সত্যজিৎ রায়ের দাদু উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গল্পের ভিত্তিতেই তৈরি হয়েছিল গুপী গাইন বাঘা বাইন। এই বছর সত্যজিৎ রায়ের এই ছায়াছবির ৫০ বছর পূর্তি। সেই উপলক্ষেই ২৫ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই সিনেমাটা দিয়েই শুভ সূচনা করা হবে বলে নবান্ন সূত্রে খবর।
এদিন দুপুরে সাংবাদিক সম্মেলন করে চলচ্চিত্রোৎসবের বিস্তারিত জানানো হয় পশ্চিমবঙ্গ সরকারের (কেআইএফএফ) তরফে। তাতে ছিলেন কেআইএফএফ-এর মুখ্য পরামর্শদাতা মন্ত্রী অরূপ বিশ্বাস, কেআইএফএফ-এর চেয়ারম্যান রাজ চক্রবর্তী, সহ চেয়ারম্যান তথা সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন ছাড়াও পরিচালক গৌতম ঘোষ, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিক প্রমুখ। 
এই বছর চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি হল জার্মানি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন জার্মানির বিখ্যাত চিত্রপরিচালক ফোলকার স্লোয়েনডর্ফ ও শাহরুখ খান। অরূপবাবু জানান, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অমিতাভ ও জয়া বচ্চন, শাহরুখ খান, রাখী গুলজার, মহেশ ভাট, অস্কারজয়ী ঢোলকার সিলিনডাফ, সন্দীপ রায় প্রমুখ। উৎসবের লোগো প্রকাশ করে অরূপবাবু জানান, মানুষের মধ্যে ছায়াছবির বার্তা পৌঁছিয়ে দিতে ‘পাড়ায় পাড়ায় সিনেমা’ হবে। এর জন্য ৩৫টি জায়গায় হবে ২৫টি সিনেমা। 
ইন্দ্রনীল সেন উৎসব উপলক্ষে এ দিন চারটি ‘প্রোমো’-র প্রকাশ করেন।  জানান, প্রতি বছরের মত এবারেও রবীন্দ্র সদন চত্বরে একতারা মঞ্চে বসবে সিনেমার আড্ডা। স্বল্পদৈর্ঘ্যের ছবি বাছাই কমিটির চেয়ারম্যান পরমব্রত চট্টোপাধ্যায় জানান, ৯৬টি শর্ট ফিল্ম থাকছে। এর মধ্যে ১২টি থাকছে প্রতিযোগিতা বিভাগে। এছাড়াও ৫৭টি ডকুমেন্টরি ফিল্ম থাকছে। এর ২০টি থাকছে প্রতিযোগিতা বিভাগে।

Loading...