বাড়ি প্রথম পৃষ্ঠা রিজার্ভ ব্যাঙ্কের তহবিল ভাঙায় ভয়ঙ্কর প্রভাব পড়বে, মন্তব্য রাজ্যের অর্থমন্ত্রীর

রিজার্ভ ব্যাঙ্কের তহবিল ভাঙায় ভয়ঙ্কর প্রভাব পড়বে, মন্তব্য রাজ্যের অর্থমন্ত্রীর

74
0

কলকাতা, ২৭ আগস্ট : রিজার্ভ ব্যাঙ্কের ঝুঁকি তহবিল ভাঙায় ভয়ঙ্কর প্রভাব পড়বে বলে মন্তব্য করলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। মঙ্গলবার রাজ্য বিধানসভায় তিনি এই মন্তব্য করেন। এটিকে ‘যথাযথ উদ্বেগ’ বলে অধিবেশনেই মন্তব্য করেন সিপিএমের পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। 

অর্থমন্ত্রী এদিন বলেন, “অর্থনৈতিক ঝুঁকির মোকাবিলার জন্য রিজার্ভ ব্যাঙ্কের যে তহবিল আছে সাধারনত তাতে হাত দেওয়া হয় না। এই প্রথম তাতে যেভাবে হস্তক্ষেপ হল, তাতে ভারতের ঝুঁকি অনেকটা বেড়ে গেল। মুদ্রামূল্য হ্রাস, বিদেশি মুদ্রার সঞ্চয়— এ সবের ওপরেও প্রভাব পড়বে। অত্যন্ত চিন্তার ব্যাপার। রিজার্ব ব্যাঙ্কের দুই প্রাক্তন গভর্নর, একজন ডেপুটি গভর্নর আপত্তি করেছিলেন। সে সব মান্যতা পায়নি। এতে ভারতের অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তৈরি হতে পারে। 
আরবিআইয়ের স্বাধীকার তাহলে কি রইল না? এই অধিকার কি ছিনিয়ে নেওয়া হল? এই প্রশ্ন তুলে অর্থমন্ত্রী অধিবেশনে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে যদি অর্থনৈতিক মন্দা হয়, তার প্রভাব পড়বে ভারতের ওপর। বাইরে এবং সংসদে এ ব্যাপারে আমাদের সরব হতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে আরবিআইয়ের স্বাধীকার নিয়ে রুখতে হবে।” এরপর সুজনবাবু বলেন, এটা ‘যথার্থ এবং যথাযথ উদ্বেগ’। রিজার্ভ ব্যাঙ্ক যেভাবে সংরক্ষিত তহবিল ছিনতাই করল, দেশের পক্ষে তা মোটেই ভাল নয়। এ ক্ষেত্রে রাজ্য সরকার যদি কোনও ব্যবস্থা নেয়, আমরা বিবেচনা করব।“

Loading...