বাড়ি কলকাতা রবীন্দ্র সরোবরে ‘মা ফিরে এল’ গ্যালারিতে বদলানো হবে চার দুর্গাপ্রতিমা

রবীন্দ্র সরোবরে ‘মা ফিরে এল’ গ্যালারিতে বদলানো হবে চার দুর্গাপ্রতিমা

46
0

কলকাতা, ২২ অক্টোবর : কলকাতার চারটি নামী দুর্গোৎসব সমিতির প্রতিমার বিসর্জন হয়নি। এগুলো রাখা হবে রবীন্দ্র সরোবরে ‘মা ফিরে এল’ গ্যালারিতে। 
আলিপুরের ৭৮ পল্লি, যোধপুর পার্ক, বড়িশা ক্লাব ও হিন্দুস্তান পার্কের প্রতিমা গ্যালারিতে রাখা হচ্ছে। কেএমডিএ’র কর্তারা এই খবর জানিয়েছেন। এই গ্যালারি সম্পূর্ণভাবে তৈরির পর ২০১২ সালের ১২ নভেম্বর খোদ মুখ্যমন্ত্রীর হাতেই তার উদ্বোধন হয়েছিল। গ্যালারিতে ১২টি প্রতিমা রাখার জায়গা ছিল। প্রথম বছর পরিকল্পনা এবং স্থানাভাবের জন্য প্রতিমা রাখতে পারেনি কেএমডিএ এবং কেআইটি। পরবর্তী বছরগুলিতে দু’-তিনটি পুজো কমিটি প্রতিমা রাখে সেখানে। রবীন্দ্র সরোবর স্টেডিয়ামের অদূরে রেললাইন সংলগ্ন গুদাম পরিষ্কার করে এই গ্যালারি তৈরি হয়। প্রায় সাড়ে সাত হাজার বর্গফুটের এই গ্যালারিতে প্রতিটি প্রতিমার জন্য ১৫ ফুট লম্বা এবং ১০ ফুট চওড়া জায়গা বরাদ্দ হয়।  
প্রচারের অভাবে এবং বেহাল দশার জেরে এই গ্যালারি ঘিরে তেমন উৎসাহ লক্ষ করা যায়নি। কেএমডিএ সূত্রের খবর, ২০১৭ সালে সংস্কারের জন্য প্রতিমা সংরক্ষিত রাখার কাজ স্থগিত রাখা হয়েছিল। ২০১৮ সালে কালীপুজোর পর ফের সুসজ্জিত গ্যালারি খুলে দেওয়া হয়। উদ্বোধনের পর গ্যালারির আশপাশে সৌন্দর্যায়ন করা হয়েছিল নানাভাবে। রক্ষণাবেক্ষণের অভাবে সেগুলি নষ্ট হতে বসে। সেগুলোরও পর্যায়ক্রমে সংস্কার শুরু করছে কেএমডিএ। সূত্রের খবর, সংস্কারের পর গত বছর ১১টি প্রতিমা এই গ্যালারিতে রাখা হয়েছিল। সেগুলি থেকে চারটি প্রতিমা বিসর্জন দিয়ে দেওয়া হবে। কেএমডিএ’র কর্তারা জানিয়েছেন, ওই গ্যালারিকে আকর্ষণীয় করে তোলার জন্য সাজিয়ে তোলা হয়েছে চারপাশ।

Loading...