বাড়ি কলকাতা রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে নবান্নকে রিপোর্ট দেবে পুলিশ

রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে নবান্নকে রিপোর্ট দেবে পুলিশ

43
0

কলকাতা, ৫ নভেম্বর : রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে নবান্নকে রিপোর্ট দেবে কলকাতা পুলিশ । শুধুমাত্র ছট পুজোতেই একাধিক নিয়ম লঙ্ঘন করার অভিযোগে সারা শহর থেকে মোট ১৩১ জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ কর্তারা জানিয়েছেন । লালবাজারের এক কর্তা জানান, রবীন্দ্র সরোবরে আদালতের নির্দেশ ভেঙে যে ছটপুজো করা হয়েছে, সেই বিষয়েই কলকাতা পুলিশের পক্ষ থেকে রাজ্য সরকারকে রিপোর্ট দেওয়া হচ্ছে ।
পরিবেশ আদালতের নির্দেশ লঙ্ঘন করে শহরের একমাত্র ঘোষিত প্রাকৃতিক সরোবর রবীন্দ্র সরোবরে ছটপুজো করা নিয়ে ইতিমধ্যেই দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে মুখ্যসচিবের কাছে রিপোর্ট জমা পড়েছে । নমুনা সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠানোও হয়েছে । তার ভিত্তিতে আগামীদিনে বিস্তারিত রিপোর্ট তৈরি করে আদালতে জমা দেওয়া হবে বলে সূত্রের খবর । সামগ্রিকভাবে কলকাতার পরিবেশ স্বাস্থ্যকর রাখা নিয়ে বেশ চাপে রাজ্য সরকার । এবছর রবীন্দ্র সরোবরে ছট পুজো সম্পূর্ণ বন্ধ করতে কিছুটা ব্যর্থ হয়েছে সরকার ৷ সে কথা স্বীকার করে নিয়ে মঙ্গলবার ক্ষমা চাইলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ৷ তিনি তার ফেসবুক পেইজে ভিডিও পোস্ট করে জানান, শত চেষ্টা করেও রবীন্দ্র সরোবরে ছটপুজো করা থেকে মানুষকে আটকাতে তারা ব্যর্থ ৷

তিনি আরও জানান, জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ অনুযায়ী যাতে রবীন্দ্র সরোবরে ছট পুজো না হয়, তার জন্য পুজোর আগেই প্রচার করা হয়েছিল ৷ সরোবরের বন্ধ গেটের বাইরে টানিয়ে দেওয়া হয়েছিল নোটিশ ৷ শহরে আলাদা জলাশয় তৈরি করা হয়েছিল ৷ কিন্তু তা স্বত্বেও একদল ধর্মপ্রাণ মানুষ রবীন্দ্র সরোবরেই ছট পুজো করেছেন ৷ তার জন্য তিনি দু:খিত ৷ তবে তিনি ধন্যবাদ জানিয়েছেন, কেএমসি এবং কেএমডি-এর কর্মীদের ৷ যারা ছট পুজোর শেষে সঙ্গে সঙ্গে জলাশয় পরিষ্কার করে দিয়েছেন ৷ কিন্তু বাস্তব বলছে অন্য কথা পুজোর এক দিন পরেও রবীন্দ্র সরোবরে ভেসেছে প্রদীপ, তেল, পুজোর ফুল-পাতা ও প্লাস্টিক ৷ সোমবার সেখানকার জলেই ভেসে উঠেছে মরা মাছ, কচ্ছপ ৷ যদিও পুরসভার দাবি, পুজো শেষ হতেই রবীন্দ্র সরোবরেও পরিষ্কার করা হয়েছে ৷এদিকে লালবাজার সূত্রে খবর, গত শনিবার ও রবিবার শহরজুড়ে ডিজে ও নির্ধারিত সময়ের পরও নিয়ম ভেঙে লাউডস্পিকার বাজানোর অভিযোগে এখনও পর্যন্ত মোট ৮৫টি মামলা দায়ের হয়েছে । এই ঘটনায় গ্রেফতার হয়েছে মোট ৮৬ জন।  এর মধ্যে রবীন্দ্র সরোবরেই গ্রেফতার করা হয়েছে ১৫ জনকে । এছাড়াও পূর্ব কলকাতা থেকে শুধু ছটের দু’দিন শব্দবাজি ফাটানোর অভিযোগে মোট ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে ।
পুলিশের সূত্র জানা গেছে, গত বছর এই নিয়ে মাত্র দু’টি মামলা দায়ের হয়েছিল । কিন্তু সে ক্ষেত্রে কেউ গ্রেফতার হয়নি । সেখানে এই বছর আরও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ । একদিনের ছটপুজোয় রবীন্দ্র সরবোরের পরিবেশ, প্রাকৃতিক ভারসাম্য যেভাবে নষ্ট হয়েছে, তা ফিরিয়ে আনতে অন্তত মাস চার সময় লাগবে বলে সাফ জানিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা । সোমবার জাতীয় পরিবেশ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানিতে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে আগামী ৩১ মার্চের মধ্যে রবীন্দ্র সরোবরকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে ।

Loading...