বাড়ি রাজ্য মালদা মালদা শহরের এলাকার চারলেনে ৩৪ নম্বর জাতীয় সড়ক যেন মরণ ফাঁদে পরিণত...

মালদা শহরের এলাকার চারলেনে ৩৪ নম্বর জাতীয় সড়ক যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে

47
0


মালদা,  ২৪ অক্টোবর ।  মালদা শহরের এলাকার চারলেনে ৩৪ নম্বর জাতীয় সড়ক যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে।  ওই এলাকার জাতীয় সড়কে এখন বেআইনিভাবে রাস্তার একটা অংশ দখল পার্কিং জোন তৈরি হয়েছে। পাশাপাশি যত্রতত্র দোকান গজিয়ে উঠেছে বলে অভিযোগ উঠতে শুরু করেছে। প্রায় দিনই ওই এলাকার জাতীয় সড়কে ঘটছে দুর্ঘটনা। নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। এনিয়ে অসন্তোষ ছড়িয়েছে শহরবাসীর মধ্যে।উল্লেখযোগ্য  এই এলাকার জাতীয় সড়ক সংলগ্ন ফুটপাত এবং আশেপাশের এলাকায় সৌন্দর্যায়ন বাড়ানোর কথা ঘোষণা করেছিল ইংরেজবাজার পুরসভা।  সেইমতে তিন মাস আগেই রথবাড়ি এলাকার জাতীয় সড়ক উচ্ছেদ অভিযান চালায় পুরসভা ও প্রশাসন। কিন্তু পরবর্তিতে

যদিও ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান তথা বিধায়ক নিহার ঘোষ জানিয়েছেন , তিন মাস আগে রথবাড়ি এলাকার জাতীয় সড়কে জবর দখল উচ্ছেদ অভিযান চালানো হয়েছিল। ওই এলাকাটি পুরসভা সৌন্দর্যায়নের উদ্যোগ নিয়েছে। দ্রুত কাজ শুরু হবে। তবে নতুন করে ওই এলাকায় যদি ফের জবরদখলের চেষ্টা চালানো হয়, তাহলে প্রশাসনের সহযোগিতা নিয়ে পুরসভা অভিযান চালাবে।

বলাবাহুল্য,  মালদা শহরের প্রাণকেন্দ্র রথবাড়ি এলাকা। এখানেই রয়েছে চার লেনের ৩৪ নম্বর জাতীয় সড়ক। চার লেনের মধ্যে দুই লেনে বেআইনিভাবে বিভিন্ন ধরনের যানবাহনের পার্কিং গজিয়ে উঠেছে। এমনকি যত্রতত্র ফাস্টফুড সবজির দোকানও বেআইনিভাবে তৈরি হয়েছে। এমনকি চারলেনের মাঝ বরাবর যে ডিভাইডার গুলি জাতীয় সড়ক কর্তৃপক্ষ বসিয়েছিল । সেগুলি ভেঙে দেওয়া হয়েছে। এইসব কাজের পিছনে স্থানীয় দুষ্কৃতীরা জড়িত রয়েছে বলে অভিযোগ।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ওই এলাকার জাতীয় সড়কের ফুটপাত দিয়ে সাধারণ মানুষ চলাচল করতে পারেন না।  যার কারণে রাস্তা দিয়ে চলাচল করতে গিয়েই নিত্যদিন দুর্ঘটনার শিকার হচ্ছে । এই নিয়ে খবর ছড়িয়েছে সর্বত্রই। এছাড়াও ওই এলাকার জাতীয় সড়কের বেশ কিছু জায়গায় খানাখন্দে ভরে গিয়েছে। বড় বড় গর্তে পড়ে জখম হচ্ছেন সাধারণ যাত্রীরা। 

মালদা বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক নিমাই বিশ্বাস জানিয়েছেন, রথবাড়ি এলাকায় প্রায় দিনই যানজট লেগে থাকছে। এছাড়া ওই এলাকার জাতীয় সড়কের বেশকিছু এলাকায় জায়গায় পিচের অংশ উঠে গর্ত হয়ে গিয়েছে । জল-কাদায় ভরে থাকছে। যার ফলে বাসচালকদের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে । এই এলাকার চার লেনের জাতীয় সড়কের পরিস্থিতি পুলিশ ও প্রশাসনকে গুরুত্ব দিয়ে দেখা উচিত। 

মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সম্পাদক জয়ন্ত কুন্ডু জানিয়েছেন,  রথবাড়ি থেকে সামান্য দূরে জাতীয় সড়কের এক লাইনের পাশেই রয়েছে এই সংগঠনের কার্যালয়। প্রায় দিনই কার্যালয়ের নানান ধরনের কর্মসূচি থাকে। দূরদূরান্ত থেকে ব্যবসায়ীরা আসেন যানবাহন নিয়ে। কিন্তু ওই এলাকার সড়ক এখন বেহাল হয়ে গেছে। তার উপর যত্রতত্র ফুটপাত দখল। বেআইনি পার্কিংয়ে নাজেহাল অবস্থা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে পরিস্থিতি পুরসভা প্রশাসনকে তদারকি করে দেখা উচিত। পাশাপাশি জাতীয় সড়ক কর্তৃপক্ষ যাতে ওই এলাকার বেহাল রাস্তা সংস্কার করে সেই দাবিও সংগঠনের পক্ষ থেকে করা হবে। 

Loading...