বাড়ি স্বাস্থ্য ব্রণ নেই তো উদ্বেগও নেই

ব্রণ নেই তো উদ্বেগও নেই

209
0

ত্বকের তৈলগ্রন্থি থেকে নিঃসৃত অতিরিক্ত রস ও চামড়ার মৃত আবরণ রোমকূপের মুখকে বন্ধ করে দিলে যে ফুসকুড়ি ওঠে তাই ব্রণ। এটি খুবই সাধারণ একটি বিষয়। এর কারণে ত্বকে দাগ সৃষ্টি হয়।ব্রণ বেশি হয় মুখ, ঘাড় এবং গলায়। এ থেকে মুক্তি পেতে আপনি এই টিপস অনুসরণ করতে পারেন: 

ব্রণমুক্ত মুখাবয়ব পেতে মুখ সবসময় পরিষ্কার রাখতে হবে। ক্লিনিকে ভিটামিন ‘সি’ ও ভিটামিন ‘এ’ সম্বলিত একটি অ্যাকটিভ ক্লিনার ব্যবহার করা হয়। এটি মুখে লাগিয়ে মসৃণভাবে ম্যাসেজ করা হয় যাতে মুখের পেশি শিথিল হয়। এটি ত্বক পরিষ্কার করে এবং একইসঙ্গে ত্বকে কোমলতা আনতে সহায়তা করে।

হাইড্রেডারম্যাব্রেসন হলো একটি ক্রিস্টালমুক্ত উপাদান যা ত্বকের মৃত কোষ অপসারণ করে। কার্বনে তাপ প্রয়োগ করতে এর সঙ্গে কার্বন পিল এবং উন্নতমানের কিউ-সুইচড লেজার প্রয়োগ করা হয়। এতে ত্বক উজ্জ্বল হয় এবং ব্রণ নিয়ন্ত্রণে আসে। 

এসব প্রয়োগে গ্রন্থিটি পরিষ্কার হওয়ার মাধ্যমে রোমকূপ সচল হয় এবং সমস্ত সংক্রমণের হাত থেকে  ত্বককে রক্ষা করে।

রোমকূপ বন্ধ হয়ে যাওয়ার ফলে ত্বকে যে কালো চালের মতো অবস্থা তৈরি হয় তা আসলে স্যালিসিলিক অ্যাসিড এবং জেসমনিক অ্যাসিডের মিশ্রণ। এটি ত্বকে ব্রণ কিংবা এ ধরনের ত্বকের সমস্যা সৃষ্টিতে সহায়তা করে। উপরে উল্লিখিত উপাদানগুলো প্রয়োগে ত্বকের এ সমস্যাগুলো দূর করে।

Loading...