বাড়ি স্বাস্থ্য ব্যথা নিরাময়ে খাবার

ব্যথা নিরাময়ে খাবার

103
0

►   সতেজ শাক-সবজি ও ফলমূল হাড় জোড়া ব্যথা নিরাময়ে খুব উপকারী। গাজর, শশা, মূলা ইত্যাদি ব্যথা সৃষ্টিকারী পদার্থগুলোকে শরীর থেকে সহজেই বের করে দিতে পারে।

►   প্রতিনিয়ত ফলের রস সেবন হাড় জোড়াকে সুস্থ রাখতে সহায়তা করে।

►   শীতকালে সকালে খালিপেটে রসুন সেবন করলে রক্তের চাপ নিয়ন্ত্রণের মাধ্যমে জোড়ায় রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে বলে ব্যথার প্রবণতা কমে যায়।

►   আদা ও লেবুর রস মধুর সঙ্গে মিশিয়ে সকালে এবং রাতে সেবন করলে আর্থ্রাইটিস ব্যথা আস্তে আস্তে কমে আসে।

►   ক্যালসিয়াম, ভিটামিন ডি, এ ও সি সেবন করলে ব্যথা নিরাময় হয়।

খাবার সময় প্রচুর জল নয়

খেতে বসে বেশি পরিমাণ জল পান না করাই ভালো। যদি খেতেই হয় তবে গ্লাসে ছোট ছোট চুমুক দিন। এতে অল্প অল্প জল খাদ্যনালিতে খাবারের চলমানতা বজায় রাখবে। বরং অতিরিক্ত জল পান করলে খাওয়ার পর অস্বস্তি ও বদহজমের সমস্যা হতে পারে। খাওয়ার পর পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিড নির্গত হয়। হজমের জন্য এই এসিড অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু খুব বেশি জল পানে এই এসিডের ঘনত্ব কমে যায়। ফলে হজমের সমস্যা হয়। তাই খাওয়ার এক ঘণ্টা আগে ও এক ঘণ্টা পর জল পান করা ভালো।

Loading...