বাড়ি কলকাতা বাংলা নববর্ষ : পয়লা বৈশাখে হরেক অনুষ্ঠানে মেতেছে বাঙালি

বাংলা নববর্ষ : পয়লা বৈশাখে হরেক অনুষ্ঠানে মেতেছে বাঙালি

38
0

কলকাতা, ১৫ এপ্রিল : বিদায় ১৪২৫। ১৪২৬-কে স্বাগত জানাতে সোমবার সকালে থেকেই কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠান হচ্ছে। সকাল থেকেই ভিড় শুরু হয়েছে কালীঘাট মন্দিরে। বিভিন্ন প্রকাশনা সংস্থায় আমন্ত্রণ জানানো হয়েছে লেখক-শিল্পীদের। নির্বাচনী প্রচারের অঙ্গ হিসাবে দিনটির সদ্ব্যাবহার শুরু করেছেন প্রার্থীরা। 
আজাদ হিন্দ বাগে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এ দিন পালন করবেন ‘মিলনের সুরে বর্ষবরণ’। ‘পয়লার উত্তর, ঐক্যের পদযাত্রা’। 
সন্ধ্যায় আশুতোষ মেমোরিয়াল হলে ‘বাংলা পক্ষ’ উদযাপন করবে ’কথায় গানে বাংলার টানে বঙ্গ উৎসব’।
আজ পহেলা বৈশাখ উপলক্ষে কলকাতায় মঙ্গল শোভাযাত্রার ডাক দেওয়া হয়েছে। দক্ষিণ কলকাতায় এর উদ্যোক্তা ‘মঙ্গল শোভাযাত্রা গবেষণা ও প্রসার সমিতি‘। সকাল ৮ টায় গাঙ্গুলি বাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত যাবে এই শোভাযাত্রা। 
এই মঙ্গল শোভাযাত্রা প্রথম শুরু হয় ১৪২৪ বঙ্গাব্দ অর্থাৎ ২০১৭ সালে, গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত। মঙ্গল শোভাযাত্রা গবেষণা কেন্দ্রের আহ্বায়ক সিদ্ধার্থ দত্ত এ কথা জানিয়ে বলেছেন, এ বছর তৃতীয় বছরে পা রাখবেন তাঁরা। মানবতার অভূতপূর্ব উৎসব মঙ্গল শোভাযাত্রা এ বছর পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় অন্তত ১০ জায়গায় হচ্ছে। ইউনেস্কোর বিচারে এই সম্প্রীতি উৎসব আজ ‘অধরা বিশ্ব ঐতিহ্য’। 
বিভাজন আর অসহিষ্ণুতার যুগসঞ্চিত অন্যায় দেশ-কাল-সমাজের চর্চার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। চারপাশের নীল বিষকে ছিন্ন করে সুন্দরের খোঁজ করা আমাদের ভাবনার বিষয় হোক। এ বাংলা আউল বাউল ফকিরের। এ বাংলা গীতবিতান আর অগ্নিবীণার। অবন, গগন, জয়নুল, জসীমউদ্দীনের। চৈতন্য আর লালনের সমন্বয়ী বাংলায় মঙ্গল শোভাযাত্রা সকলের প্রচেষ্টায় বাংলার অন্যতম শ্রেষ্ঠ অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসব হয়ে উঠুক।

Loading...