বাড়ি অন্যান্য বহু তারকার সমাবেশে ১৫ নভেম্বর থেকে উমরাংসোতে শুরু হবে ফেলকন উৎসব

বহু তারকার সমাবেশে ১৫ নভেম্বর থেকে উমরাংসোতে শুরু হবে ফেলকন উৎসব

55
0

অসম : হাফলং (অসম), ৭ নভেম্বর : গলফ কোর্স কপিলি হ্রদ ও আমুর ফেলকন পাখির জন্য এখন উমরাংসোর টুংবুং গ্রাম বিখ্যাত হয়ে উঠেছে। নভেম্বর মাস আসতে না-আসতেই উমরাংসোতে ঝাঁকে ঝাঁকে আসছে আমুর ফেলকন পাখি। আর এই সময়টাতেই ডিমা হাসাও জেলার শিল্পনগরী হিসেবে পরিচিত উমরাংসোতে প্রচুর পর্যটক আসেন আমুর ফেলকন পাখি দেখতে। ডিমা হাসাও জেলা বন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রতি বছরই নভেম্বর মাস থেকে প্রচুর আমুর ফেলকন পাখি আসতে থাকে উমরাংসোর কপিলি হ্রদে। সাইবেরিয়া থেকে আগত পরিযায়ী আমুর ফেলকন পাখি উমরাংসোতে ৪০ থেকে ৫০ দিন কাটিয়ে ফিরে যায় দক্ষিণ আফ্রিকায়। আর এর জন্যই উমরাংসো এখন পর্যটকদের জন্য আকর্ষণীয় হয়ে উঠেছে। 

তাই ডিমা হাসাও জেলার পর্যট শিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরতে জাটিঙ্গা উৎসবের পর এবার আগামী ১৫ নভেম্বর থেকে উমরাংসোতে হতে যাচ্ছে তিনদিনের ফেলকন উৎসব। ১৫ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় ফেলকন উৎসবের আয়োজক উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ। ফেলকন উৎসবে এবার বড় বড় তারকার সমাবেশ ঘটবে বলে আয়োজকদের কাছে জানা গিয়েছে। 
উমরাংসোর টুংবুং গ্রামের কাছে কপিলি হ্রদ এবং গলফ কোর্সের পাশেই এই ফেলকন উৎসব অনুষ্ঠিত হবে। ১৫ নভেম্বর ফেলকন উৎসবের উদ্বোধন হবে। তিনদিনের ফেলকন উৎসবে এবার থাকব আন্তর্জাতিক পর্যায়ে ফ্যাশন শো, মিস গ্র্যান্ড ফেলকন, খেলাধুলো, স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে ক্যুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিউজিক্যাল নাইট, বিভিন্ন জাতি-জনগোষ্ঠীয় খাবারের স্টল-সহ বিভিন্ন উপজাতি জনগোষ্ঠীর হস্ততাঁত ও বয়নশিল্পের প্রদর্শনী ইত্যাদি। ইতিমধ্যে ফেলকন উৎসবের প্রস্তুতি শুরু করে দিয়েছে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ।

Loading...