বাড়ি দেশ প্ৰকাশ হল এনআরসি-র চূড়ান্ত তালিকা, বাদ পড়েছেন ১৯,০৬,৬৫৭ জন, কোনও গণ্ডগোলের খবর...

প্ৰকাশ হল এনআরসি-র চূড়ান্ত তালিকা, বাদ পড়েছেন ১৯,০৬,৬৫৭ জন, কোনও গণ্ডগোলের খবর নেই

58
0

 গুয়াহাটি, ৩১ আগস্ট : যাবতীয় উৎকণ্ঠার অবসান ঘটিয়ে প্রকাশ করা হয়েছে বহু প্রতীক্ষিত সংযোজিত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র চূড়ান্ত তালিকা। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আজ শনিবার ৩১ আগস্ট পূর্ব নির্ধারিত সময় সকাল দশটায় এই তালিকা প্রকাশ করেছেন রাজ্য এনআরসি কর্তৃপক্ষ। রাজ্যের প্রতিটি জেলার সব এনআরসি সেবাকেন্দ্রে উপলব্ধ হবে তালিকাটি। এদিকে, এই খবর লেখা পর্যন্ত রাজের কোনও প্রান্ত থেকে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
২০১৭ সালের ৩১ ডিসেম্বর মধ্যরাতে এনআরসি-র প্রথম খসড়া থেকে ৪০,০৭,৭০৭ জনের নাম বাদ পড়েছিল। পরবর্তীতে চূড়ান্ত তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে প্রামাণিক ওজর-আপত্তি ফর্মে তথ্য-সহ আবেদন জানিয়েছিলেন ৩৬,২৬,৬৩০ জন। এ-থেকে ১৯ লক্ষ ৬,৬৫৭ জনের নাম বাদ পড়েছে সংযোজিত চূড়ান্ত তালিকা থেকে। তবে যাদের নাম পড়েছে, তাঁরা আগামী ১২০ দিনের মধ্যে প্রামাণিক তথ্যাদি সংশ্লিষ্ট এলাকার বিদেশি ট্রাইবুনালে প্রদর্শন করে নিজেকে ভারতীয় নাগরিক বলে প্রতিষ্ঠিত করতে পারবেন। 
এদিকে প্রশ্ন উঠেছে এনআরসি-র প্রথম খসড়া-ছুট ৪০,০৭,৭০৭ জনের মধ্য আবেদন জানিয়েছিলেন ৩৬,২৬,৬৩০ জন। বাকি ৩,৮১,০০৭ জন কোথায় গেলেন? কেন এরা পুনরায় আবেদন জানাননি?
চূড়ান্ত তালিকায় কারা, কীভাবে নাম দেখবেন? প্রথমত, ২০১৮ সালের ৩০ জুলাই প্ৰকাশিত এনআরসি-র সম্পূৰ্ণ খসড়ায় যাঁদের নাম অন্তৰ্ভুক্ত হয়নি তাঁরা, নতুবা ২০১৯ সালের ২৬ জুন প্ৰকাশিত অতিরিক্ত সম্পূর্ণ খসড়া-ছুটরা, অথবা সম্পূৰ্ণ এনআরসিতে অন্তৰ্ভুক্ত হয়েছেন, যে-সব ব্যক্তির বিরুদ্ধে ওজর-আপত্তি দাখিল করা হয়েছিল তাঁরা তাঁদের নিৰ্ধারিত এনএসকে / সার্কল অফিস / জেলাশাসকের কার্যালয়ে চূড়ান্ত সংযোজনী এনআরসি তালিকায় তাঁদের অবস্থিতি দেখতে পারবেন।
দ্বিতীয়ত, যাঁদের ২০১৯ সালের ৫ জুলাই থেকে পরিচালিত শুনানির জন্য ডাকা হয়েছিল, তাঁরা তাঁদের নাম একই পদ্ধতি এনআরসি-র চূড়ান্ত তালিকায় দেখতে পারবেন। এছাড়া যাঁদের কোনও শুনানিতে ডাকা হয়নি তাঁরা নিশ্চিত হতে পারেন তাঁদের নাম চূড়ান্ত এনআরসিতে রয়েছে।
তাছাড়া, www.nrcassam.nic.in বা assam.mygov.in ওয়েবসাইটে গিয়ে Supplementary inclusion / Exclusion list (Final NRC) status লিংকে গিয়ে এনআরএন (ARN) টাইপ করেও অনলাইনে দেখা যাবে। এছাড়া এর জন্য প্ৰকাশ করা হয়েছে হেল্পলাইন নম্বর। যে-কোনও সমস্যার জন্য অসমের জন্য ১৫১০৭ এবং বহিঃরাজ্যের মানুষের জন্য হেল্পলাইন নম্বর ১৮০০৩৪৫৩৭৬২।

Loading...