বাড়ি খেলা পয়লা বৈশাখ : বারপুজো নিয়ে ময়দানে সোমবার চরম ব্যস্ততা

পয়লা বৈশাখ : বারপুজো নিয়ে ময়দানে সোমবার চরম ব্যস্ততা

40
0

কলকাতা, ১৫ এপ্রিল : প্রতি বছরের মত এ বারও ময়দানে বারপুজোর আয়োজন করা হয়েছে। ১৪২৬ সালের বাংলা নববর্ষ এ ভাবেই উদযাপন করবেন ফুটবলার এবং ময়দানের বিভিন্ন ক্লাবের কর্তা ও কর্মীরা। 
এ বছর বাংলা নববর্ষে পরিস্থিতি একটু অস্বস্তির। কারণ, শাস্তির মুখে ময়দানের দুই বড় ক্লাব। তারা ফেডারেশনের শাস্তির মুখে। শতবর্ষে ইস্ট বেঙ্গলে লগ্নিকারী এলেও দেশের সেরা লিগে আদৌ তাঁরা খেলতে পারবে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।
এবার ইস্ট বেঙ্গলের বারপুজো সত্যিই বিশেষ রকম। শতবর্ষ শুরু হওয়ার সাড়ে তিন মাস বাকি থাকলেও দলের শতবার্ষিকী বারপুজো সোমবারই। ক্লাবের উদ্যোগে হওয়া ‘শতবর্ষে ইস্ট বেঙ্গল’ তথ্যচিত্রটির শ্যুটিং সোমবার করবেন বিশিষ্ট চিত্র পরিচালক গৌতম ঘোষ। সিনিয়ারিটির ভিত্তিতে আপাতত ব্র্যান্ডনকে অধিনায়ক করা হচ্ছে কর্মসমিতির অনুমোদন সাপেক্ষে। 
মোহন বাগান ভুগছে অর্থসঙ্কটে। এই অবস্থায় ক্লাবকে শীর্ষ কর্তারা এই ভাবে কতদিন টেনে নিয়ে যেতে পারবেন তা নিয়েও কৌতুহল চরমে? ১৩০ বছরের ক্লাবটি কলকাতা লিগ ছাড়া আর কোন টুর্নামেন্টে খেলবে তা স্পষ্ট নয়। 
তবে মোহন বাগান সমর্থকদের কাছে সুখবর, ইউ টিউবে ‘মোহন বাগান টিভি’ নিয়ে আসা। আসন্ন মরশুমে মোহন বাগানের ম্যাচ কোনও চ্যানেলে দেখানো না হলেও ভিডিও রেকর্ডিং করে ইউ টিউবে মোহন বাগান টিভি’তে লোড করলে সমর্থকরা কিছুটা বিলম্বে দেখতে পারেন প্রিয় দলের ম্যাচ। আই লিগের ক্লাবগুলি সেখানেই খেলুক না কেন সুপার কাপে বয়কটের পরিপ্রেক্ষিতে মিনার্ভা, মোহন বাগান, আইজল, ইস্ট বেঙ্গলের খেলা স্টার স্পোর্টস নিয়মিত নাও দেখাতে পারে। তাই নববর্ষে ‘মোহন বাগান টিভি’ আনার অপেক্ষার সমর্থকরা। 
ময়দানের ছোট দলগুলির অবস্থাও আরও খারাপ। 
সম্প্রতি অগ্নিকান্ডে ভস্মীভূত হয়েছে উয়াড়ির টেন্ট। সেই ধাক্কা কাটিয়ে উঠতেই সময় লাগছে ওঁদের। ক্লাবের লনে শামিয়ানা খাটিয়ে উয়াড়ি ক্লাবের বারপুজো হচ্ছে। 
আইএফএ ক্লাবগুলিকে টিফিন খরচ হিসাবে সামান্য অনুদানও নিয়মিত দিতে পারছে না। তবুও মোহন বাগান, ইস্ট বেঙ্গলের মতোই এরিয়ান, ইউনাইটেড, হাওড়া ইউনিয়ন, খিদিরপুর, রেনবো, বিএসএস, ইউপিএমএস নিজেদের স্বল্প সামর্থ্যের মধ্যে বারপুজোর আয়োজন করেছে। দুই ক্লাবের চরম দুঃসময়েও বেশ কিছু সমর্থক মাঠে উপস্থিত থাকবেন। উত্তরপাড়া নেতাজি ব্রিগেড, দূর্গাপুরে মোহন বাগান আকাদেমিতেও হবে বারপুজো।-

Loading...