বাড়ি রাজ্য নারদকাণ্ডে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে ১১ জন অভিযুক্তকে তলব করল সিবিআই

নারদকাণ্ডে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে ১১ জন অভিযুক্তকে তলব করল সিবিআই

94
0

কলকাতা, ২৯ আগস্ট :  নারদকাণ্ডে কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করতে কাকলি, শোভন, সুব্রত সহ ১১ জন অভিযুক্তকে তলব করল সিবিআই । আগামী সপ্তাহে অভিযুক্তদের আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই । শনিবার, সোমবার ও মঙ্গলবার নিজাম প্যালেসে অভিযুক্তদের তলব করেছে সিবিআই ।
জানা গেছে, অভিযুক্তদের ভয়েস টেস্ট বা কন্ঠস্বর পরীক্ষা করে দেখা হবে । নারদ কাণ্ডের স্টিং অপারেশনের কন্ঠস্বর নিয়ে জিজ্ঞাসাবাদের পাশাপাশি স্টিং অপারেশনের কন্ঠস্বর অভিযুক্তদেরই কিনা তা খতিয়ে দেখা হবে । এর আগেও ২ জনের ভয়েস স্যাম্পল নেওয়া হয় সিবিআইয়ের তরফ থেকে । জেরা করা হয় ম্যাথু স্যামুয়েল ও কেডি সিংকে । কার নির্দেশে তৈরি নারদ স্টিং অপারেশন শুরু হয়েছিল ৷ কে তৈরি করেছিলেন ওই ভিডিও ? নারদ স্টিং অপারেশনের উৎস সন্ধানে নেমেছে সিবিআই ৷ নারদ স্টিং নিয়ে ধোঁয়াশা গুলো  কাটাতে গতকালই দিল্লিতে কেডি সিং ও ম্যাথু স্যামুয়েলকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ৷ প্রায় আড়াই ঘন্টা ধরে চলে জেরা পর্ব ৷
তবে এবার নোটিশ দেওয়া ১১ জনের তালিকায় উল্লেখযোগ্য ভাবে নাম নেই বিজেপি নেতা মুকুল রায়ের । তাঁর নাম বাদ দিয়েই প্রত্যেকের কাছে নোটিশ পাঠানো হয়েছে । এই তালিকায় নাম রয়েছে কাকলি ঘোষ দস্তিদার, সুব্রত মুখোপাধ্যায়দের । তাঁদের বয়ান রেকর্ড করবে সিবিআই । প্রয়োজনে ম্যাথু স্যামুয়েলের সামনে বসিয়েও জেরা করা হতে পারে বলে খবর । 
এর আগে নারদাকাণ্ডে লুকনো ক্যামেরার সংশয় কাটাতে গতকাল ২৮ আগাস্ট মুখোমুখি বসিয়ে জেরা করা হয় ম্যাথু স্যামুয়েল, কেডি সিং ও দিল্লির এক ব্যবসায়ীকে । সেই জেরায় উঠে আসে চাঞ্চল্যকর তথ্য । ম্যাথু দাবি করেন, অভিষেকের ওপর স্টিং অপারেশন করার কথা বলেছিলেন কেডি সিং । সেই জন্য তিনি তাঁর কাছ থেকে টাকাও পেয়েছিলেন । এই সংক্রান্ত তাঁকে পাঠানো কেডি সিংয়ের একটি মেসেজ তদন্তকারীদের দেখান ম্যাথু । প্রথমে কে়ডি সিং অস্বীকার করলেও, মেসেজ দেখানোর পর চুপ করে যান । তবে তদন্তকারীদের কাছে তিনি দাবি করেন, এই সংক্রান্ত কোনও মেসেজ তিনি ম্যাথুকে পাঠিয়েছিলেন বলে মনে করতে পারছেন না । শুধু অভিষেকই নয়, এই স্টিং অপারেশন যাঁদের যাঁদের ওপর হয়েছে, তা সবই কেডি সিংয়ের অঙ্গুলি হেলনেই হয়েছে বলে দাবি করেন ম্যাথু সাম্যুয়েল ।  
নারদাকাণ্ডে মঙ্গলবারই বিজেপিনেতা শোভন চট্টোপাধ্যায়কে চিঠি দিয়েছে সিবিআই । আগামী ৩১ আগস্ট সিজিও কমপ্লেক্সে তাঁকে হাজিরা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে । মঙ্গলবার সন্ধ্যায় সিবিআইয়ের দুই আধিকারিক শোভন চট্টোপাধ্যায়ের সার্দান অ্যাভিনিউয়ের বাড়িতে যান । তখনই তাঁকে নোটিশ দিয়ে আসেন তাঁরা । বিজেপিতে যোগদানের পর এই প্রথম তাঁকে নোটিশ পাঠাল সিবিআই । সম্প্রতি ম্যাথু স্যামুয়েলের গোপন ক্যামেরার সূত্রে ধরে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে। সেগুলি নিয়েই প্রশ্ন করা হতে পারে শোভন চট্টোপাধ্যায়কে । এর আগে নারদাকাণ্ডে ইডি তাঁকে জিজ্ঞাসাবাদ করেছে ।
নারদা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আগামী সোমবার অর্থাৎ ২ সেপ্টেম্বর আরামবাগের সাংসদ অপরূপা পোদ্দারকে হাজিরার নোটিশ পাঠিলেছে সিবিআই । বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দাদের একটি দল, আরামবাগে সাংসদের বাড়িতে যান । সেখানে গিয়ে সাংসদের হাতে হাজিরা নোটিশও দেন । সূত্রের খবর, ওই নোটিসে সেপ্টেম্বর মাসের দু’তারিখ সকাল এগারোটায় কলকাতার নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে । তবে, সিবিআইয়ের নোটিশ মেনে সাংসদ নিজাম প্যালেসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে যাবেন কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আইনজীবীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন অপরূপা পোদ্দার । 
২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে স্টিং অপারেশন চালান ম্যাথু । সেই ফুটেজ গত বিধানসভা ভোটের আগে প্রকাশ করা হয় । ফুটেজে অপরূপাকে টাকা নিতে দেখা গিয়েছিল । তিনি তিন লাখ টাকা ঘুষ নেন বলে দাবি করেন ম্যাথু । বিনিময়ে নারদ কর্তাকে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দেন । পরবর্তীতে হাইকোর্টের নির্দেশে সিবিআই যে মামলা রুজু করে তাতে অভিযুক্তদের তালিকায় ১৩ নম্বরে অপরূপার নাম উল্লেখ করা হয় । কারণ ১২ জন অভিযুক্ত জনপ্রতিনিধি হিসেবে ‘ঘুষ’ নিয়েছেন বলে অভিযোগ । কিন্তু অপরূপা যখন টাকা নিয়েছিলেন তখন তিনি কোনও সরকারি পদে ছিলেন না । পরবর্তীতে ২০১৪ লোকসভা ভোটে জিতে সংসদ হন । এর আগে অপরূপা পোদ্দারের বাড়িতে গিয়ে তার বয়ান রেকর্ড করে সিবিআই । কিন্তু এখনও তাঁর কাছ থেকে কিছু প্রশ্নের উত্তর জানা বাকি বলে সিবিআই সূত্রটি জানিয়েছে । সেই বিষয়গুলো নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য তাঁকে তলব করা হয়েছে ৷

Loading...