বাড়ি কলকাতা নতুন বছরের আগেই চালু হবে সাঁতরাগাছি ফুটওভার ব্রিজ

নতুন বছরের আগেই চালু হবে সাঁতরাগাছি ফুটওভার ব্রিজ

53
0

কলকাতা, ৭ নভেম্বর : ভয়াবহ দুর্ঘটনার পর এক বছরেরও বেশি সময় পার হয়ে গিয়েছে। সঙ্কীর্ণ সাঁতরাগাছি ফুটওভার ব্রিজের ওপর দিয়ে যাতায়ত করতে হচ্ছে যাত্রীদের। তবে আর বেশিদিন যেতে হবে না। নতুন বছরের আগেই রেলের দক্ষিণ-পূর্ব শাখার জন্য সুখবর। নতুন ব্রিজ দিয়ে একসঙ্গে তিন হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। 
২০১৮ সালের অক্টোবরে সাঁতরাগাছির বর্তমান ফুটওভারব্রিজে হুড়োহুড়ি করে যাতায়াতের সময় পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটেছিল। দুর্ঘটনায় ২ জনের মৃত্যু ও ১৪ জন আহত হয়েছিলেন। সেই মর্মান্তিক দুর্ঘটনার পর ফুটব্রিজের সঙ্কীর্ণ পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠেছিল। এরপরই নতুন ব্রিজ নির্মাণে উদ্যোগী হয় রেল। সেই ব্রিজের কাজই শেষের পথে। 
সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরই খুলে দেওয়া হতে পারে সাঁতারাগাছির ফুটওভার ব্রিজ। দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে সঙ্কীর্ণ ফুট ব্রিজের বদলে বিকল্প ভাবনা শুরু করেছিল রেলের কর্তারা। রাজ্যের মধ্যে সবচেয়ে চওড়া ফুটওভার ব্রিজ হতে চলেছে এটি। নতুন এই ফুটওভার ব্রিজটি প্রস্থে ১২ মিটার। সাঁতরাগাছি স্টেশনে প্ল্যাটফর্ম সংখ্যা ৬টি। নতুন এই ফুটওভার ব্রিজটি ১ নম্বর থেকে ৬ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত সংযোগ থাকবে। এতদিন ভিড় কিংবা তুলনায় হাল্কা সময়েও হেঁটেই সরু ব্রিজটিতে উঠতে হত। নতুন ফুটওভার ব্রিজে উঠতে আর সেই ঝক্কি পোহাতে হবে না। কারণ বয়স্ক ও বিশেষভাবে সক্ষম মানুষদের সুবিধার্থে থাকছে এস্কেলেটর ও লিফটের সুবিধা। তবে প্রাথমিকভাবে সিঁড়ি দিয়েই যাতায়াত করতে হবে। ধীরে ধীরে লিফট ও এস্কেলেটর ব্যবহার করা হবে।

Loading...