বাড়ি প্রথম পৃষ্ঠা দেশ ধীরে ধীরে রাষ্ট্রপতি শাসনের দিকে যাচ্ছে, আশঙ্কা মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ ধীরে ধীরে রাষ্ট্রপতি শাসনের দিকে যাচ্ছে, আশঙ্কা মমতা বন্দ্যোপাধ্যায়ের

79
0

কলকাতা, ২৮ আগস্ট : দেশ ধীরে ধীরে রাষ্ট্রপতি শাসনের দিকে যাচ্ছে। বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় এই আশঙ্কা প্রকাশ করলেন। নামোল্লেখ না করে বিজেপি-র পূর্বসূরীদের স্বাধীনতা যুদ্ধে ‘বিশ্বাসঘাতক‘ বলেও চিহ্ণিত করেন তিনি। 

জলিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের ১০০ বছর নিয়ে বিধানসভায় আজ একটি প্রস্তাব গৃহিত হয়। সেখানে মুখ্যমন্ত্রী বলেন, “আজ আমরা মুখ বুজে আছি কাশ্মীরের বিষয়ে। কাশ্মীর নিয়ে সব দলের সঙ্গে কথা বলা উচিত ছিল। বন্দুকের  গুঁতোয় যে ভাবে আজ এই নিষ্পেষণ, এই শোষণ চলছে। ফারুক আবদুল্লা থেকে মুফতি মহম্মদ— বন্দুকের নলের সামনে কে, কিভাবে আছেন, তা জানি না। আমাদের খুব খারাপ লাগছে। সেখানে গেলে দেখা করতে দিচ্ছে না। চেষ্টা করেও পারছি না। একটা ইতিহাস নতুন করে তৈরি হতে যাচ্ছে। আমার মনে আশঙ্কা আছে। আগামী দিনে দেশে এক রাজনৈতিক দল, এক নির্বাচন, এক নেতার দাবি উঠবে? দেশ ধীরে ধীরে রাষ্ট্রপতি শাসনের দিকে যাচ্ছে।“
মুখ্যমন্ত্রী বলেন, “গণতন্ত্র বেঁচে থাক। এটা একটা অমূল্য সম্পদ। এটা একটা সম্মাননা। ধর্ম যাঁর যাঁর, এই দেশ সবার। মানবিকতা মূল কথা। ইতিহাস জোর করে বদলানো যায় না। আজ দেশের চরিত্র নষ্ট হয়ে গিয়েছে। সঙ্কীর্ণ রাজনীতি দিয়ে নষ্ট করে দেওয়া হচ্ছে দেশের ঐক্যের বাতাবরণ। গান্ধীজীকে কারা খুন করেছিল? যারা করেছিল, আজ তারা গর্ব করে বলে, আমরা আজাদির জন্য লড়াই করেছিলাম।  বিশ্বাসঘাতকরা আজ বড় বড় কথা বলছে।“
মুখ্যমন্ত্রী এ দিন বলেন, শুনছি ইতিহাস বদলে দেওয়া হচ্ছে। বদল তো মানুষের জন্য হয়। ছোটবেলা থেকে যা পড়ে এসেছি, বদলে যাবে? দলের জন্য সব করব, এটা হতে পারে না। দেশের জন্য তাঁরা লড়েছেন বলে দাবি করছেন। তাঁরা দেশকে বদলে দিচ্ছেন। ইতিহাসকে বদলে দিচ্ছেন। বদল ভালোর জন্য হয়। নিজের ভালোর জন্য বদল হয় না। দেশের ভালোর জন্য বদল হয়। নজরুল ইসলামকে হিন্দু বলবেন না মুসলমান? আজ ভাবতেও পারি না কাল কী হবে? সিলেবাস নাকি বদলানো হবে। জলিয়ানওয়ালাবাগ এতদিনে সিলেবাসে ঢোকানো যেত না? ভাবতেই খারাপ লাগে আগামী দিন দেশে কি হবে? দেশের ছাত্রছাত্রীরা জানুক দেশের ইতিহাস। 
মুখ্যমন্ত্রী বলেন, দেশটায় সবার অবদান আছে। যখন বাংলায় অত্যাচার হচ্ছে তখন অন্য রাজ্য এগিয়ে আসছে। এটাই আমাদের সংস্কৃতি ছিল। কিন্তু বর্তমানে সেটা বদলে গেছে। বর্তমানে একটা দল ঐক্যের বাতাবরণ নষ্ট করে দিয়েছেন।

Loading...