বাড়ি দেশ দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে ১৮ নভেম্বর শপথ গ্রহণ করবেন এস...

দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে ১৮ নভেম্বর শপথ গ্রহণ করবেন এস এ বোবদে

64
0

নয়াদিল্লি, ২৯ অক্টোবর : বিচারপতি শরদ অরবিন্দ বোবদেকে  ভারতের পরবর্তী প্রধান বিচারপতি  হিসাবে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । ১৮ নভেম্বর শপথ গ্রহণ করবেন তিনি, সুপ্রিম কোর্টের   বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের  স্থলাভিষিক্ত হচ্ছেন বিচারপতি বোবদে।

মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ছিলেন বিচারপতি বোবদে । ২০২১ সালের এপ্রিলে তিনি অবসর নেবেন। ১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন তিনি, বিচারপতি বোবদে তাঁর পড়াশুনো সারেন নাগপুর বিশ্ববিদ্যালয়ে । ২০০০ সালে তিনি অতিরিক্ত বিচারক হিসাবে বম্বে হাইকোর্টে যোগদান করেন। ২০১২ সালে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হন। ২০১৩ সালের এপ্রিলে তাঁকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত করা হয়েছিল। অযোধ্যা মন্দির-মসজিদ বিরোধ মামলা, বিসিসিআই মামলা এবং আতসবাজির বিরুদ্ধে আর্জি সহ বিভিন্ন শীর্ষস্থানীয় মামলার সঙ্গে তিনি জড়িত ছিলেন।

বিচারপতি রঞ্জন গগৈ, ২০১৮ সালের ৩ অক্টোবর প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন, ১৭ নভেম্বর অবসর নেবেন তিনি। অবসর গ্রহণের একমাস আগে প্রধান বিচারপতি তাঁর উত্তরসূরি হিসাবে পরবর্তী প্রধান বিচারপতির নাম সুপারিশ করেন বলে একটি সরকারি সূত্র জানিয়েছে।আগামী ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন বিচারপতি বোবদের, যাঁর মেয়াদ হবে প্রায় ১৮ মাস।

Loading...