বাড়ি কলকাতা জন্মশতবর্ষ উপলক্ষে বিখ্যাত কিছু শিল্পীর ছবি চলচ্চিত্র উৎসবে

জন্মশতবর্ষ উপলক্ষে বিখ্যাত কিছু শিল্পীর ছবি চলচ্চিত্র উৎসবে

63
0


কলকাতা, ৩০ অক্টোবর : কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। জন্মশতবর্ষ উপলক্ষে মান্না দে, অরবিন্দ মুখোপাধ্যায়, জহর রায়, ভানু বন্দ্যোপাধ্যায়, করুণা বন্দ্যোপাধ্যায় প্রমুখ শিল্পীদের ছবি দেখানো হবে।
রবি ঘোষ, তুলসী চক্রবর্তী, মলিনা দেবী, বাসু চট্টোপাধ্যায়, মৃণাল সেন, চিন্ময় রায়, রুমা গুহ ঠাকুরতা, বিদ্যা সিনহা, স্বরূপ দত্ত, গিরীশ কারনাড-এর জন্য বিশেষ বিভাগ থাকছে। এ ছাড়াও পুরনো বাংলা ছবির মধ্যে থাকছে সত্যজিৎ রায়ের ‘গুপি গাইন বাঘা বাইন’, ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’। সিনেমা ইন্টারন্যাশনাল বিভাগে দেখানো হবে তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় পরিচালিত ‘রোম রোম মে’। ছবিটিতে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। ছবিটি বুসান এবং মুম্বই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসা পেয়েছে। 
ভারতীয় ভাষার ছবির প্রতিযোগিতা বিভাগে দুটি বাংলা ছবি দেখানো হবে। একটি হল কৃষ্ণেন্দু দত্ত পরিচালিত ‘ডুবুরি’। গ্রাম বাংলার প্রেক্ষাপটে ‘ডুবুরি’র গল্পটি রচিত হয়েছে। গোলাপডাঙা গ্রামে ননদ এবং শ্বশুরকে নিয়ে ৩০ বছরের বিধবা মহিলা নীলুর বসবাস। তার একটি কানপাসা পুকুরে হারিয়ে যায়। সেই কানপাসা খুঁজতে এক ডুবুরির আগমন হয়। গল্প এভাবেই এগতে থাকে। ছবির বেশিরভাগ অংশই সাদা-কালো। কিছু জায়গায় রঙের ব্যবহার করা হয়েছে। চলচ্চিত্র উত্সবে ছবি নির্বাচিত হওয়ায় স্বভাবতই উচ্ছ্বসিত কৃষ্ণেন্দু। এটি তাঁর দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্যের ছবি। এই বিভাগে প্রস্তাবিত অন্য ছবিটি গৌতম হালদার পরিচালিত ‘নির্বাণ’।

Loading...