বাড়ি দেশ কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, এতে হস্তক্ষেপ করার অধিকার পাকিস্তানের নেই : রাহুল...

কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, এতে হস্তক্ষেপ করার অধিকার পাকিস্তানের নেই : রাহুল গান্ধী

49
0

 নয়াদিল্লি, ২৮ আগস্ট : জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদকে মদত দেওয়ার জন্য পাকিস্তানের নিন্দায় সরব হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সঙ্গে কার্যত সুর মিলিয়ে ওয়ানাডের সাংসদ দাবি করেন যে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। 
বুধবার সকালে একাধিক ট্যুইট করে রাহুল গান্ধী লেখেন, সরকারের সঙ্গে বহু বিষয়ে মতের অমিল হলেও একটি বিষয় স্পষ্ট করে দিতে চাই যে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেখানে পাকিস্তান বা অন্য কোনও দেশের হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই। পাকিস্তানের মদতেই জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ চলছে। সন্ত্রাসবাদীদের প্রধান মদতকারি দেশটির নাম হচ্ছে পাকিস্তান। 
উল্লেখ করা যেতে পারে ফ্রান্সের বিয়ারিৎজে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্তী নরেন্দ্র মোদী বলেছিলেন  সন্ত্রাসবাদ সব থেকে বড় চ্যালেঞ্জ জম্মু ও কাশ্মীরে। সেই বিষয়টিকে মাথায় রেখে আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য রাজ্যের কয়েকটি জায়গায় কার্ফু জারি করা হয়েছে। সময়ের সঙ্গে ধীরে ধীরে তা প্রত্যাহার করে নেওয়া হবে। বৈঠকের বিষয়ে বিদেশসচিব বিজয় কে গোখলে জানিয়েছিলেন, বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে ৩৭০ ধারা সংবিধানের অন্তগর্ত। ফলে এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। আন্তর্জাতিক স্তরে ভারত এমন কোনও পদক্ষেপ নেয়নি যাতে করে আঞ্চলিক অস্থিরতা দেখা দেয়। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জম্মু ও কাশ্মীর। বহু জায়গাতেই কার্ফু তুলে নেওয়া হয়েছে। প্রায় ৩০ বছর ধরে সন্ত্রাসবাদী হামলায় জেরবার হয়েছে উপত্যকা। ফলে বেশ কয়েকটি জায়গা নিয়ন্ত্রিত করা হয়েছে। বৈঠক ইতিবাচক ভাবেই শেষ হয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট করে দিয়েছিলেন যে কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এবার অনেকটা একই সুরে কাশ্মীর যে ভারতের অভিন্ন অঙ্গ তার পক্ষে সওয়াল করলেন রাহুল গান্ধী।

Loading...