বাড়ি দেশ অসম : এখন থেকে শুয়ালকুচির কাপড়ে থাকবে ট্ৰেডমাৰ্ক ও বারকোড

অসম : এখন থেকে শুয়ালকুচির কাপড়ে থাকবে ট্ৰেডমাৰ্ক ও বারকোড

43
0

গুয়াহাটি, ৩ অক্টোবর : ফি বছরের মত এবারও পূজার মরশুমে শুয়ালকুচির হস্ততাঁত কারখানায় তৈরি পাটমুগা অথবা অন্য শাড়ি, মেখলার চাহিদা বেজায় বেড়েছে। এর প্রতি লক্ষ রেখে শুয়ালকুচির কারখানায় তৈরি কাপড়-চোপড়ের আদলে বহিঃরাজ্যে তৈরি নকল কাপড়ে ছেয়ে গেছে গুয়াহাটি বা রাজ্যের অন্য বাজার। তাই বহিঃরাজ্যের কাপড়গুলিকে চিহ্নিত করতে এবং যথার্থ শুয়ালকুচির বস্তুসামগ্রী ক্ৰেতাদের হাতে তুলে ধরতে ব্যবস্থা করা হয়ছে ট্রেডমার্ক ও বারকোডের ব্যবস্থা করা হয়েছে।
বিশুদ্ধ পাটমুগার শাড়ি-মেখলা, ধুতি, পাঞ্জাবি, গামোছা ইত্যাদি কিনতে ক্রেতা জনসাধারণকে সতৰ্ক করতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে, জানান শুয়ালকুচি তাঁতশিল্প উন্নয়ন সমিতির সম্পাদক নীহাররঞ্জন কলিতা। তিনি জনান, উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে এই প্রথম স্থানীয়ভাবে তৈরি কাপড়-চোপড়ে খোদিত করা হচ্ছে ট্ৰেডমাৰ্ক ও বারকোড। এছাড়া কাপড়ের সঙ্গে থাকবে এর বিশুদ্ধতার প্ৰমাণপত্ৰও। কলিতা বলেন, কাপড়ে সন্নিবিষ্ট বারকোড প্রমাণ করবে, সংশ্লিষ্ট বস্ত্রটি প্ৰকৃতপক্ষে শুয়ালকুচির তাঁতিরা বয়ন করেছেন কি না। বলেন, উত্তর-পূৰ্বাঞ্চলের যে-কোনও কুটিরশিল্পের মধ্যে শুয়ালকুচির বস্ত্ৰশিল্পেই প্ৰথমবারের মতো বারকোড ব্যবহার করা হচ্ছে। তাছাড়া ভারত সরকার প্ৰদত্ত ট্ৰেডমাৰ্কও শুয়ালকুচিতে তৈরি বস্ত্ৰে থাকি, জানান শুয়ালকুচি তাঁতশিল্প উন্নয়ন সমিতির সম্পাদক নীহাররঞ্জন কলিতা।
কলিতা জানান, জনপ্রিয় অসমিয়া চলচ্চিত্রাভিনেত্রী বরষারানি বিষয়া শুয়ালকুচি বস্ত্ৰ ও তাঁত শিল্পের ব্ৰ্যান্ড অ্যাম্বাস্যাডর। তিনি নানা ভাবে শুয়ালকুচির হস্ততাঁত কাপড়-চোপড় কিনতে ক্রেতাদের কাছে আর্জি জানাচ্ছেন। তাছাড়া, নবপ্ৰজন্মকে হস্ততাঁত ও বয়ন শিল্পের সঙ্গে জড়িত হয়ে সংশ্লিষ্ট তাঁতিদের অভাব দূর করার আহ্বান জানাচ্ছেন। তিনি জানান, শুয়ালকুচি হস্ত ও বয়নশিল্পের সঙ্গে প্রায় ছয় হাজার তাঁতি জড়িত।

Loading...